কত দিনে PF টাকা আসে? | Time limit for EPF Claim Settlement

সেই দিনগুলি চলে গেছে যখন আপনাকে পিএফ বা পেনশনের টাকা তুলতে কয়েক মাস অপেক্ষা করতে হয়েছিল। এখন, সরকার যত তাড়াতাড়ি সম্ভব পিএফ, পেনশন এবং কর্মচারীদের অগ্রিমের মতো অর্থ প্রদানের জন্য নিয়ম প্রয়োগ করা শুরু করেছে। PF সংক্রান্ত বেশিরভাগ পেমেন্ট এখন অনলাইনে এবং 3 থেকে 7 দিনের মধ্যে। করোনা ও অন্যান্য মারাত্মক রোগের ক্ষেত্রে হাসপাতালে ভর্তির একই দিনে ১ লাখ টাকা পর্যন্ত পরিশোধের সুবিধা চালু করা হয়েছে। এই প্রবন্ধে আমরা জানব কত দিনে পিএফের টাকা আসে? How many days it take to get PF amount?

কত দিনে PF টাকা আসে? | Time limit for EPF Claim Settlement

মেডিকেল ইমার্জেন্সি অগ্রিম 1 দিনে পাওয়া যায়:- যদি আপনাকে করোনা (Covid -19) বা অন্য কোনও মারাত্মক রোগের কারণে হাসপাতালে ভর্তি হতে হয় তবে আপনি 1 ঘন্টা বা একদিনের মধ্যে 1 লাখ টাকা পর্যন্ত পেতে পারেন। উপলব্ধ এর জন্য, আপনাকে কোনও বিল, প্রাক্কলন বা নথি জমা দেওয়ার দরকার নেই।

মেডিকেল অ্যাডভান্সের জন্য আমাকে কি করতে হবে?:- এই অগ্রিম পেতে, কর্মচারীকে একটি সরকারী (সরকারি/PSU/CGHS) বা বেসরকারী হাসপাতালে ভর্তি করা প্রয়োজন। এর পরে, জরুরী চিকিৎসা অগ্রিমের জন্য সেই কর্মচারীর নিজের বা তার পরিবারের যে কোনও সদস্যের পক্ষে আবেদন করা যেতে পারে।

চিকিৎসার খরচ বা অনুমান দেওয়ার প্রয়োজন নেই:- আবেদনপত্রে কর্মচারীর বিবরণ এবং হাসপাতালের বিবরণ দিতে হবে। চিকিৎসার খরচ বা হিসাব দেওয়ার দরকার নেই। আপনার আবেদনে এই ইমার্জেন্সি মেডিকেল অ্যাডভান্স সরাসরি কর্মচারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে বা তার পরিবারের সদস্যের ব্যাঙ্ক অ্যাকাউন্টে বা হাসপাতালের অ্যাকাউন্টে পাঠানো হবে।

মেডিকেল অগ্রিম একই কার্যদিবসে পাওয়া উচিত:- EPFO ​​দ্বারা জারি করা নির্দেশ অনুসারে, সেই অগ্রিম একই কার্যদিবসে পাঠানো উচিত। যদি কোনো কারণে ওই দিনে অগ্রিম ইস্যু করা না হয়, তাহলে পরের কার্যদিবসে টাকা পাঠাতে হবে।

আমি কি 1 লাখের বেশি চিকিৎসা অগ্রিম পেতে পারি:- যদি চিকিত্সার খরচ 1 লক্ষ টাকার বেশি হয়, তবে অতিরিক্ত অগ্রিমও পাওয়া যেতে পারে, তবে এটি কেবল তখনই করা যেতে পারে যদি এটি EPFO-এর প্রত্যাহার নিয়মের অধীনে সম্ভব হয়। সেই অতিরিক্ত অগ্রিমের জন্য, আপনাকে চিকিত্সার খরচের একটি অনুমানও প্রদান করতে হবে। এবং, রোগীকে ছাড়ার আগে এই অতিরিক্ত চিকিৎসা অগ্রিমের জন্য আবেদন করা উচিত।

সবাই কি 1 লাখ টাকা পর্যন্ত মেডিকেল ইমার্জেন্সি অগ্রিম পেতে পারে?:- না, সর্বোচ্চ 1 লক্ষ টাকা পর্যন্ত সীমা রয়েছে, তবে এর সীমা আপনার বেতনের পরিমাণের উপর নির্ভর করে।

  • এটি আপনি পেতে পারেন সর্বোচ্চ, যা 6 মাসের জন্য আপনার মূল বেতন + মহার্ঘ ভাতা (DA) এর মোট হয়ে যায়।
  • অথবা কর্মচারীর পিএফ অ্যাকাউন্টে কর্মচারীর শেয়ারের টাকা (সুদ সহ) কেটে নেওয়া হয়েছে ততটা পাওয়া যেতে পারে।

আরো জানে:

কিভাবে PF এর টাকা তুলবেন অনলাইনে?
কিভাবে UAN এ মোবাইল নম্বর লিঙ্ক এবং পরিবর্তন করবেন

কি ধরনের পিএফ দাবি, আমি কত দিনে তা পাব?

একটি EPF দাবি নিষ্পত্তি করতে কতক্ষণ লাগে? এটি নীচের টেবিলে দেখা যেতে পারে।

দাবিতে সমস্যা হলে অভিযোগ করুন

দাবি নিষ্পত্তিতে দেরি হলে বা অন্য কোনো ধরনের সমস্যার ক্ষেত্রে, আপনি ইপিএফ অভিযোগ পোর্টালে অভিযোগ করতে পারেন। এর লিঙ্ক হল- https://epfigms.gov.in/Grievance/GrievanceMaster। এতে আপনি প্রথম এবং দ্বিতীয় নম্বরে নিম্নলিখিত বিকল্পগুলি পাবেন-

  • PF Member: আপনার অভিযোগ যদি ইপিএফ সম্পর্কিত হয় তবে পিএফ সদস্যের বিকল্পটি বেছে নিন। এর পরে, আপনি আপনার UAN নম্বরের সাহায্যে একটি অভিযোগ নথিভুক্ত করতে পারেন। ইপিএফও-র নিয়ম অনুসারে, পরবর্তী 7 কার্যদিবসের মধ্যে এটি সমাধান করা উচিত। অথবা না থাকার কারণও বলা হবে।
  • EPS Pensioner: আপনার অভিযোগ যদি ইপিএফ পেনশন সম্পর্কিত হয় তবে ইপিএস পেনশনার বিকল্পটি বেছে নিন। এর পরে, আপনার পিপিও নম্বরের সাহায্যে, আপনি অভিযোগ প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পারেন।

20 দিন পর্যন্ত অপেক্ষা করতে পারেন

এই ধরনের ক্ষেত্রে, যেখানে কোনও নির্দিষ্ট কারণ ছাড়াই পিএফ তোলার জন্য আবেদন করা হয়েছিল, অবসরের আগে, চাকরির সময়, সেগুলিতে আরও বেশি সময় লাগছিল। যাদের টাকা নির্ধারিত সময়ের মধ্যে পৌঁছাতে পারেনি, তারা ইপিএফ অভিযোগ পোর্টালে অভিযোগ দায়ের করেছে। জবাবে, ইপিএফওকে 20 দিন অপেক্ষা করতে বলা হয়েছিল।

EPF দাবি সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

পিএফ দাবি করার প্রক্রিয়া শুরু করার আগে, আপনাকে অবশ্যই নিম্নলিখিত বিষয়গুলি মনে রাখতে হবে।

EPF অ্যাকাউন্টের সাথে আধার লিঙ্ক করা বাধ্যতামূলক

EPFO এখন প্রত্যেক কর্মীর পিএফ অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করা বাধ্যতামূলক করেছে। যেসব কর্মচারীদের আধার PF/UAN-এর সাথে লিঙ্ক করা হবে না, কোম্পানিগুলি তাদের PF অ্যাকাউন্টে টাকা জমা করতে পারবে না। PF তোলা বা অগ্রিম তোলার ক্ষেত্রেও সমস্যা হতে পারে। তাদের দাবিও বন্ধ করা যেতে পারে। আপনার যদি আধার লিঙ্ক না থাকে তবে আপনি বীমা সুবিধা পাবেন না।

বিনামূল্যে PF দাবি ফর্ম পান

ইপিএফও সম্পর্কিত যেকোনো ধরনের দাবির জন্য ইপিএফও ফর্ম, আপনি ইপিএফ অফিসে পাবেন। কোন ফর্মের জন্য কোন চার্জ নেই। অনলাইন পিএফ দাবি প্রক্রিয়া সম্পূর্ণ বিনামূল্যে।

পিএফের টাকা সরাসরি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে যাবে

EPFO দ্বারা করা সমস্ত পেমেন্ট কর্মচারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে করা হয়। আপনি অনলাইনে আবেদন করুন বা অফলাইনে। EPFO নিয়ম অনুসারে, সমস্ত PF সংক্রান্ত পেমেন্ট শুধুমাত্র ইলেকট্রনিক বা ডিজিটাল ফান্ড ট্রান্সফারের মাধ্যমে করা উচিত। কোনো অবস্থাতেই নগদ অর্থ প্রদান করা যাবে না।

মাসিক পেনশন পেতে 10 বছরের চাকরি আবশ্যক

EPFO থেকে মাসিক পেনশন পেতে, আপনার কমপক্ষে 10 বছরের পরিষেবা সম্পূর্ণ হওয়া আবশ্যক। এই 10 বছরগুলিকে আগের সমস্ত চাকরি সহ গণনা করা হয়। এছাড়াও, আপনার বয়স 58 বছর পূর্ণ হতে হবে।

10 বছরের কম চাকরি থাকলে পেনশন ফেরত জমা হয়

আপনি যদি 10 বছর চাকরি না করে থাকেন তাহলে আবার, আপনি মাসিক পেনশন পাবেন না। যাইহোক, আপনি আপনার পেনশন অ্যাকাউন্টে জমা করা পরিমাণ উত্তোলন করতে পারেন। একে পেনশন সুবিধা বলা হয়।

এই বিষয়গুলো মাথায় রাখুন | Things must be remembered

  • একটি কোম্পানি ছেড়ে অন্য কোম্পানিতে চাকরি শুরু করার সঙ্গে সঙ্গে আপনার UAN নম্বর দিন। পূর্ববর্তী চাকরির পিএফ অ্যাকাউন্ট সম্পর্কিত ঘোষণাটি পূরণ করুন এবং জমা দিন।
  • পরিষেবার সময়কাল গণনা করতে আপনার সমস্ত চাকরির মেয়াদ যোগ করা হয়েছে। তাই আপনার UAN নম্বরের সাথে আপনার সমস্ত EPF অ্যাকাউন্ট লিঙ্ক করা ভাল হবে।
  • যত তাড়াতাড়ি সম্ভব নতুন কোম্পানিতে আপনার EPF অ্যাকাউন্টে মনোনীত ব্যক্তির নাম লিখুন। আপনি UAN নম্বরের সাহায্যে এই কাজটি অনলাইনেও করতে পারেন। কর্মচারীর মৃত্যুর পরেই নমিনি টাকা পাওয়ার অধিকারী।

Leave a Comment