Rishi Sunak | Biography with Net Worth | Britannica

Table of Contents

ঋষি শুনাক সম্পর্কে সাধারণ ধারণা | General Information Rishi Sunak

ঋষি সুনাক ( জন্ম 12 মে 1980) একজন ব্রিটিশ রাজনীতিবিদ যিনি 25 অক্টোবর 2022 সাল থেকে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী এবং 24 অক্টোবর 2022 সাল থেকে কনজারভেটিভ পার্টির নেতা হিসেবে দায়িত্ব পালন করেছেন। সুনাক দায়িত্ব পালন করেছেন। 2020 থেকে 2022 পর্যন্ত এক্সচেকারের চ্যান্সেলর এবং 2019 থেকে 2020 পর্যন্ত ট্রেজারির মুখ্য সচিব হিসেবে, এবং তিনি 2015 সাল থেকে রিচমন্ড (ইয়র্কস) এর সংসদ সদস্য (এমপি) ছিলেন।

সুনাক ভারতীয় বংশোদ্ভূত পিতামাতার কাছে সাউদাম্পটনে জন্মগ্রহণ করেছিলেন যারা 1960-এর দশকে পূর্ব আফ্রিকা থেকে ব্রিটেনে চলে আসেন। তিনি উইনচেস্টার কলেজে শিক্ষিত হন, অক্সফোর্ডের লিঙ্কন কলেজে দর্শন, রাজনীতি এবং অর্থনীতি (পিপিই) অধ্যয়ন করেন এবং ফুলব্রাইট স্কলার হিসেবে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ অর্জন করেন। স্ট্যানফোর্ডে থাকাকালীন, তিনি তার ভবিষ্যত স্ত্রী অক্ষতা মূর্তির সাথে দেখা করেছিলেন, ইনফোসিসের ভারতীয় বিলিয়নিয়ার এন আর নারায়ণ মূর্তির কন্যা। স্নাতক হওয়ার পর, সুনাক গোল্ডম্যান শ্যাক্সের জন্য কাজ করেন এবং পরে হেজ ফান্ড ফার্ম দ্য চিলড্রেনস ইনভেস্টমেন্ট ফান্ড ম্যানেজমেন্ট এবং থেলেম পার্টনারস-এ অংশীদার হিসেবে কাজ করেন।

2015 সালের সাধারণ নির্বাচনে উইলিয়াম হেগের স্থলাভিষিক্ত হয়ে উত্তর ইয়র্কশায়ারের রিচমন্ডের হাউস অফ কমন্সে সুনাক নির্বাচিত হন। ইইউ সদস্যপদ নিয়ে 2016 সালের গণভোটে সুনাক ব্রেক্সিটকে সমর্থন করেছিলেন। 2018 সালের রদবদলে তিনি থেরেসা মের দ্বিতীয় সরকারে স্থানীয় সরকারের জন্য সংসদীয় আন্ডার সেক্রেটারি হিসেবে নিযুক্ত হন। তিনি মে-এর ব্রেক্সিট প্রত্যাহার চুক্তির পক্ষে তিনবার ভোট দিয়েছেন। মে পদত্যাগ করার পর, সুনাক বরিস জনসনের কনজারভেটিভ নেতা হওয়ার প্রচারণাকে সমর্থন করেছিলেন। জনসন প্রধানমন্ত্রী হওয়ার পর, সুনাককে ট্রেজারির মুখ্য সচিব নিযুক্ত করা হয়। 2020 সালের ফেব্রুয়ারিতে মন্ত্রিসভা রদবদলে জাভিদের পদত্যাগের পর সুনাক সাজিদ জাভিদের স্থলাভিষিক্ত হন। চ্যান্সেলর হিসাবে, সুনাক কোভিড-১৯ মহামারী এবং এর অর্থনৈতিক প্রভাবের জন্য সরকারের আর্থিক প্রতিক্রিয়ায় বিশিষ্ট ছিলেন, যার মধ্যে করোনাভাইরাস চাকরি ধরে রাখা এবং সাহায্য করার স্কিমগুলি খেতে খাওয়া। তিনি জুলাই 2022 সালে চ্যান্সেলর পদ থেকে পদত্যাগ করেছিলেন, তারপরে সরকারী সংকটের মধ্যে জনসনের পদত্যাগ হয়েছিল।

সুনাক জনসনকে প্রতিস্থাপন করার জন্য কনজারভেটিভ পার্টির নেতৃত্বের নির্বাচনে দাঁড়ান, এবং সদস্যদের ভোটে লিজ ট্রাসের কাছে হেরে যান। একটি সরকারী সংকটের মধ্যে ট্রাসের পদত্যাগের পর, 24 অক্টোবর 2022-এ সুনাক কনজারভেটিভ পার্টির নেতা হিসাবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। রাজা চার্লস তৃতীয় কর্তৃক তিনি প্রধানমন্ত্রী নিযুক্ত হন, তার শাসনামলে প্রথম নিযুক্ত হন, একদিন পরে, প্রথম ব্রিটিশ হন। এশিয়ান এবং হিন্দু সেই অবস্থান ধরে রাখতে।

প্রাথমিক জীবন এবং শিক্ষা | Early life and education

সুনাক 12 মে 1980 সালে সাউদাম্পটন, হ্যাম্পশায়ারের সাউদাম্পটন জেনারেল হাসপাতালে ভারতীয় পাঞ্জাবি বংশোদ্ভূত দক্ষিণ-পূর্ব আফ্রিকান-জন্মকৃত হিন্দু পিতা-মাতা যশবীর এবং উষা সুনাকের কাছে জন্মগ্রহণ করেন। ঋষি সুনাক স্ট্রউড স্কুল, রমসির একটি প্রস্তুতিমূলক স্কুল এবং উইনচেস্টার কলেজ, একটি ছেলেদের স্বাধীন বোর্ডিং স্কুলে পড়াশোনা করেন, যেখানে তিনি হেড বয় ছিলেন। তিনি তার গ্রীষ্মের ছুটির সময় সাউদাম্পটনের একটি কারি হাউসে ওয়েটার ছিলেন। তিনি অক্সফোর্ডের লিঙ্কন কলেজে দর্শন, রাজনীতি এবং অর্থনীতি পড়েন, 2001 সালে প্রথম স্নাতক হন। বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন, তিনি রক্ষণশীল প্রচারাভিযানের সদর দফতরে একটি ইন্টার্নশিপ গ্রহণ করেন। 2006 সালে, তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ অর্জন করেন, যেখানে তিনি ফুলব্রাইট স্কলার ছিলেন।

সুনকের পিতামহ ছিলেন গুজরানওয়ালা (বর্তমান পাকিস্তান ), যখন তার মাতামহ লুধিয়ানা (বর্তমান ভারত); উভয় শহরই তখন ব্রিটিশ ভারতের পাঞ্জাব প্রদেশে ছিল। তার দাদা-দাদি 1960-এর দশকে পূর্ব আফ্রিকা এবং তারপর যুক্তরাজ্যে চলে যান।

তার পিতা, যশবীর সুনাক, কেনিয়ার কলোনি এবং প্রটেক্টরেট (বর্তমান কেনিয়া) এ জন্মগ্রহণ করেন এবং বেড়ে ওঠেন এবং তিনি জাতীয় স্বাস্থ্য পরিষেবার একজন সাধারণ অনুশীলনকারী। তার মা, উষা সুনাক, টাঙ্গানিকায় জন্মগ্রহণ করেন (যা পরে তানজানিয়ার অংশ হয়ে ওঠে), বর্তমানে সাউদাম্পটনের সুনাক ফার্মেসিতে পরিচালক এবং ফার্মাসিস্ট এবং অ্যাস্টন বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি নিয়েছেন। তারা 1977 সালে লিসেস্টারে বিয়ে করেন। তিন ভাইবোনের মধ্যে ঋষি সুনাক সবার বড়। তার ভাই, সঞ্জয় (জন্ম 1982), একজন মনোবিজ্ঞানী এবং তার বোন, রাখি উইলিয়ামস (জন্ম 1985), নিউইয়র্কে জরুরী পরিস্থিতিতে শিক্ষার জন্য জাতিসংঘের গ্লোবাল ফান্ডে কৌশল ও পরিকল্পনার প্রধান হিসাবে কাজ করেন

ব্যবসায়িক পেশা | Business career

সুনাক 2001 এবং 2004 এর মধ্যে বিনিয়োগ ব্যাংক গোল্ডম্যান শ্যাক্সের বিশ্লেষক হিসাবে কাজ করেছিলেন। তারপর তিনি হেজ ফান্ড ম্যানেজমেন্ট ফার্ম চিলড্রেন’স ইনভেস্টমেন্ট ফান্ড ম্যানেজমেন্টের জন্য কাজ করেন, সেপ্টেম্বর 2006 এ অংশীদার হন। তিনি নভেম্বর 2009 সালে চলে যান  ক্যালিফোর্নিয়ায় একটি নতুন হেজ ফান্ড ফার্ম, থেলেম পার্টনার্সে প্রাক্তন সহকর্মীদের সাথে যোগদানের জন্য, যেটি পরিচালনার অধীনে $700 মিলিয়নের সাথে অক্টোবর 2010 সালে চালু হয়েছিল। উভয় হেজ ফান্ডে, তার বস প্যাট্রিক Degorce ছিল. সুনাক 2013 এবং 2015 এর মধ্যে তার শ্বশুর ভারতীয় ব্যবসায়ী এন.আর. নারায়ণ মূর্তির মালিকানাধীন বিনিয়োগ সংস্থা ক্যাটামারান ভেঞ্চারস-এর একজন পরিচালকও ছিলেন।

রাজনৈতিক জীবনের প্রথম দিকে | Early political career

A. সংসদ সদস্য / Member of Parliament

এমপি হিসেবে অফিসিয়াল প্রতিকৃতি, 2017

ওয়েন্ডি মর্টনকে পরাজিত করে অক্টোবর 2014-এ রিচমন্ড (ইয়র্কস)-এর কনজারভেটিভ প্রার্থী হিসেবে সুনাক নির্বাচিত হন। আসনটি পূর্বে উইলিয়াম হেগ, পার্টির একজন প্রাক্তন নেতা, পররাষ্ট্র সচিব এবং প্রথম সেক্রেটারি অফ স্টেটের দ্বারা অনুষ্ঠিত হয়েছিল। আসনটি যুক্তরাজ্যের সবচেয়ে নিরাপদ রক্ষণশীল আসনগুলির মধ্যে একটি এবং 100 বছরেরও বেশি সময় ধরে পার্টি দ্বারা অনুষ্ঠিত হয়েছে। একই বছরে সুনাক কেন্দ্র-ডান থিঙ্ক ট্যাঙ্ক পলিসি এক্সচেঞ্জের ব্ল্যাক অ্যান্ড মাইনরিটি এথনিক (বিএমই) রিসার্চ ইউনিটের প্রধান ছিলেন, যার জন্য তিনি যুক্তরাজ্যের বিএমই সম্প্রদায়ের উপর একটি প্রতিবেদন সহ-লিখেছিলেন। 2015 সালের সাধারণ নির্বাচনে তিনি 19,550 (36.2%) সংখ্যাগরিষ্ঠতার সাথে এই আসনের এমপি নির্বাচিত হন। 2015-2017 সংসদের সময় তিনি পরিবেশ, খাদ্য ও গ্রামীণ বিষয়ক নির্বাচন কমিটির সদস্য ছিলেন।

জুন 2016 ইইউ সদস্যপদ গণভোটে সুনাক ব্রেক্সিট (ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ) সমর্থন করেছিলেন। সে বছর, তিনি সেন্টার ফর পলিসি স্টাডিজ (একটি থ্যাচারাইট থিঙ্ক ট্যাঙ্ক) এর জন্য ব্রেক্সিটের পরে বিনামূল্যে বন্দর প্রতিষ্ঠার সমর্থনে একটি প্রতিবেদন লিখেছিলেন এবং পরের বছর ছোট এবং মাঝারি আকারের উদ্যোগগুলির জন্য একটি খুচরা বন্ড বাজার তৈরির পক্ষে একটি প্রতিবেদন লিখেছিলেন।

2017 সালের সাধারণ নির্বাচনে সুনাক 23,108 (40.5%) সংখ্যাগরিষ্ঠতার সাথে পুনরায় নির্বাচিত হন। তিনি জানুয়ারি 2018 এবং জুলাই 2019 এর মধ্যে স্থানীয় সরকারের জন্য রাজ্যের সংসদীয় আন্ডার সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করেন। সুনাক তিনটি অনুষ্ঠানেই তৎকালীন প্রধানমন্ত্রী থেরেসা মে এর ব্রেক্সিট প্রত্যাহার চুক্তির পক্ষে ভোট দেন এবং যেকোনো প্রত্যাহারের চুক্তিতে দ্বিতীয় গণভোটের বিরুদ্ধে ভোট দেন।

সুনাক 2019 কনজারভেটিভ পার্টির নেতৃত্বের নির্বাচনে বরিস জনসনকে সমর্থন করেছিলেন এবং জুনে প্রচারণার সময় জনসনের পক্ষে ওকালতি করার জন্য সহকর্মী এমপি রবার্ট জেনরিক এবং অলিভার ডাউডেনের সাথে একটি নিবন্ধ সহ-লিখেছিলেন।

B. কোষাগারের মুখ্য সচিব / Chief Secretary to the Treasury

চ্যান্সেলর সাজিদ জাভিদের অধীনে 24 জুলাই 2019 তারিখে প্রধানমন্ত্রী বরিস জনসন দ্বারা সুনাককে ট্রেজারির মুখ্য সচিব নিযুক্ত করা হয়েছিল। পরের দিন তিনি প্রিভি কাউন্সিলের সদস্য হন।

সুনাক 2019 সালের সাধারণ নির্বাচনে 27,210 (47.2%) সংখ্যাগরিষ্ঠতার সাথে পুনরায় নির্বাচিত হন। নির্বাচনী প্রচারণার সময়, সুনাক বিবিসি এবং আইটিভির সাতমুখী নির্বাচনী বিতর্কে রক্ষণশীলদের প্রতিনিধিত্ব করেন।

C. চ্যান্সেলর অফ দ্য এক্সচেকার (2020-2022) | Chancellor of the Exchequer (2020–2022)

এক্সচেকারের চ্যান্সেলর হিসাবে সুনাকের নিয়োগের কয়েক সপ্তাহ আগে, প্রেস ব্রিফিংগুলি প্রস্তাব করেছিল যে ট্রেজারিতে চ্যান্সেলর জাভিদের ক্ষমতা এবং প্রভাব হ্রাস করার জন্য সুনাকের নেতৃত্বে একটি নতুন অর্থনৈতিক মন্ত্রণালয় প্রতিষ্ঠিত হতে পারে। জনসনের প্রধান উপদেষ্টা ডমিনিক কামিংসের পক্ষ থেকে সুনাককে জনসনের অনুগত হিসাবে বিবেচনা করা হয়েছিল, এবং তাকে “উদীয়মান তারকা” হিসাবে দেখা হয়েছিল যে 2019 সালের নির্বাচনী বিতর্কের সময় জনসনকে যথাযথভাবে প্রতিনিধিত্ব করেছিল। 2020 সালের ফেব্রুয়ারিতে, দ্য গার্ডিয়ান রিপোর্ট করেছিল যে জাভিদ চ্যান্সেলর হিসাবে তার ভূমিকায় থাকবেন এবং সুনাক ট্রেজারির প্রধান সচিব থাকবেন, যাতে কামিংস জাভিদের উপর “নজর রাখতে পারে”।

D. নিয়োগ | Appointment

13 ফেব্রুয়ারি, সুনাক মন্ত্রিসভা রদবদলের অংশ হিসাবে চ্যান্সেলর পদে উন্নীত হন। জনসনের সঙ্গে বৈঠকের পর ওই দিনই পদত্যাগ করেছিলেন জাভিদ। বৈঠকের সময়, জনসন এই শর্তে তার অবস্থান বজায় রাখার প্রস্তাব দিয়েছিলেন যে তিনি ট্রেজারিতে তার সমস্ত উপদেষ্টাদের বরখাস্ত করবেন, কামিংস দ্বারা নির্বাচিত ব্যক্তিদের সাথে প্রতিস্থাপিত হবেন। জাভিদ প্রেস অ্যাসোসিয়েশনকে বলেছিলেন যে “কোনও আত্মসম্মানিত মন্ত্রী এই শর্তগুলি মেনে নেবেন না”। কিছু রাজনৈতিক ভাষ্যকার সুনাকের নিয়োগকে ডাউনিং স্ট্রিট থেকে ট্রেজারির স্বাধীনতার সমাপ্তির ইঙ্গিত হিসাবে দেখেছেন, ফিন্যান্সিয়াল টাইমসের প্রধান রাজনৈতিক ভাষ্যকার রবার্ট শ্রীমসলে যুক্তি দিয়েছিলেন যে “ভাল সরকার প্রায়শই সিনিয়র মন্ত্রীদের উপর নির্ভর করে – এবং বিশেষ করে চ্যান্সেলর – সক্ষম হওয়া। খারাপ ধারণার বিরুদ্ধে লড়াই করুন।”

পৃথিবীব্যাপী কোভিড-19 এর সময় সুনাকের দায়িত্ব | ROLE OF SUNAK IN COVID-19

20 মার্চ 2020 এ প্রধানমন্ত্রী বরিস জনসন এবং ডেপুটি চিফ মেডিকেল অফিসার জেনি হ্যারিসের সাথে একটি সংবাদ সম্মেলনে সুনাক

সুনাকের প্রথম বাজেট 11 মার্চ 2020 তারিখে অনুষ্ঠিত হয়। এর মধ্যে £30 বিলিয়ন অতিরিক্ত ব্যয় অন্তর্ভুক্ত ছিল, যার মধ্যে £12 বিলিয়ন কোভিড-19 মহামারীর অর্থনৈতিক প্রভাব প্রশমনের জন্য বরাদ্দ করা হয়েছিল।

মহামারীটি আর্থিক ফলাফল তৈরি করার কারণে, চ্যান্সেলর সুনাকের পদক্ষেপগুলি সমালোচনা পেয়েছিল কারণ কিছু কর্মী ট্রেজারির আয় সহায়তা ব্যবস্থার জন্য যোগ্যতা অর্জন করতে পারেনি। লিবারেল ডেমোক্র্যাটস এর ভারপ্রাপ্ত নেতা, এড ডেভি বলেন যে, শত শত এমপি চ্যান্সেলরের সাথে যোগাযোগ করার পর লোকজনকে অন্যায়ভাবে “শুকানোর জন্য হ্যাং আউট” করা হচ্ছে, “তাদের স্বপ্নের কাজ দুঃস্বপ্নে পরিণত হয়েছে”। ইন্সটিটিউট ফর এমপ্লয়মেন্ট স্টাডিজ অনুমান করেছে যে 100,000 জন কোনো ধরনের সরকারি সাহায্যের জন্য যোগ্য হতে পারে না কারণ তারা চাকরি ধরে রাখার প্রকল্পে অন্তর্ভুক্ত হতে দেরি করে একটি নতুন চাকরি শুরু করেছিল, যখন ব্রিটিশ হসপিটালিটি অ্যাসোসিয়েশন ট্রেজারি সিলেক্ট কমিটিকে জানায় যে 350,000 এবং তার সেক্টরে 500,000 কর্মী যোগ্য ছিল না।

সুনাক ক্যাবিনেট মন্ত্রীদের (জনসন, ম্যাট হ্যানকক এবং মাইকেল গভের অন্তর্ভুক্ত) একটি কমিটির অংশ ছিলেন যারা মহামারী সম্পর্কে সিদ্ধান্ত নেয়।

সুনাক একটি পার্টিতে যোগ দেওয়ার জন্য জনসনের পাশাপাশি একটি নির্দিষ্ট শাস্তির নোটিশ পেয়েছিলেন, কিন্তু তিনি কোনও বিবৃতি দেননি বা পদত্যাগ করেননি।

চাকরি ধরে রাখার স্কিম | Job retention scheme

2020 সালের এপ্রিল মাসে চ্যান্সেলর হিসাবে সুনাক, COVID-19 এর মধ্যে ব্যবসার জন্য সরকারী সহায়তা সম্পর্কিত একটি ভিডিওতে

17 মার্চ 2020-এ, সুনাক ব্যবসার জন্য £330 বিলিয়ন জরুরী সহায়তা প্রদানের একটি প্রোগ্রাম চালু করে,সেইসাথে কর্মীদের জন্য একটি ফার্লো স্কিম। এই প্রথম একটি ব্রিটিশ সরকার এই ধরনের একটি কর্মচারী ধরে রাখার পরিকল্পনা তৈরি করেছিল। স্কিমটি 20 মার্চ 2020-এ চালু করা হয়েছিল নিয়োগকর্তাদের প্রতি মাসে কর্মীদের মজুরি এবং কর্মসংস্থানের খরচের 80% প্রদানের জন্য অনুদান প্রদানের জন্য, প্রতি মাসে মোট £2,500 পর্যন্ত। খরচ চালানোর জন্য প্রতি মাসে £14 বিলিয়ন অনুমান করা হয়েছে।

করোনাভাইরাস জব রিটেনশন স্কিম প্রাথমিকভাবে তিন মাস ধরে চলেছিল এবং 1 মার্চ ব্যাকডেট করা হয়েছিল। দেশব্যাপী লকডাউনের তিন সপ্তাহের বর্ধিতকরণের পর স্কিমটি জুন 2020 এর শেষ পর্যন্ত সুনাক দ্বারা বাড়ানো হয়েছিল। মে মাসের শেষে, Sunak অক্টোবর 2020 এর শেষ পর্যন্ত স্কিম প্রসারিত করে। চাকরি ধরে রাখার স্কিম বাড়ানোর সিদ্ধান্তটি ব্যাপক রিডানড্যান্সি, কোম্পানি দেউলিয়া এবং সম্ভাব্য বেকারত্বের মাত্রা এড়াতে বা পিছিয়ে দেওয়ার জন্য নেওয়া হয়েছিল যা 1930 সাল থেকে দেখা যায়নি। 31 অক্টোবর 2020-এ ইংল্যান্ডে দ্বিতীয় লকডাউনের পরে, প্রোগ্রামটি 2 ডিসেম্বর 2020 পর্যন্ত আরও বাড়ানো হয়েছিল, এটি 5 নভেম্বর 2020 তারিখে 31 মার্চ 2021 পর্যন্ত দীর্ঘ বর্ধিত হয়েছিল। 17 ডিসেম্বর 2020 তারিখে, প্রোগ্রামটি আরও 30 এপ্রিল 2021 পর্যন্ত বাড়ানো হয়েছিল। 2021 সালের 3 মার্চ 2021 তারিখে অনুষ্ঠিত ইউনাইটেড কিংডমের বাজেটে, সুনাক নিশ্চিত করেছেন যে স্কিমটি আরও একবার 30 সেপ্টেম্বর 2021 পর্যন্ত বাড়ানো হয়েছে।

মে মাসের শেষে স্কিমের পরিবর্তনের পরে, উত্তর আয়ারল্যান্ড রিটেইল কনসোর্টিয়ামের পরিচালক বলেছিলেন যে ব্যবসাগুলি যখন ব্যবসায়িক ছিল না তখন মজুরি দিতে বলা একটি অতিরিক্ত চাপ ছিল, যখন ফেডারেশন অফ স্মল বিজনেস অবাক হয়েছিল যে চ্যান্সেলর কম করছেন স্কিম যখন এটি শেষ হয়.  উত্তর আয়ারল্যান্ডের অর্থনীতির মন্ত্রী ডায়ান ডডস বলেছেন যে পরিকল্পনার পরিবর্তনগুলি কিছু ক্ষেত্রের জন্য খুব কঠিন হতে পারে যখন তারা আবার খুলতে পারে, বিশেষত আতিথেয়তা এবং খুচরা খাতে, যেখানে অর্থমন্ত্রী কনর মারফি বলেছিলেন যে এটি অর্থনৈতিক পুনরুদ্ধারের খুব তাড়াতাড়ি ছিল। 15 আগস্টের মধ্যে 80,433টি সংস্থাগুলি 215,756,121 পাউন্ড ফেরত দিয়েছে যা এই স্কিমের অধীনে দাবি করা হয়েছিল। অন্যান্য কোম্পানীগুলি পরবর্তী কিস্তিতে অনুদানের নগদ পরিমাণের জন্য দাবি করেছিল যে কোনও অতিরিক্ত অর্থপ্রদানের জন্য ক্ষতিপূরণ দিতে। এইচএম রেভিনিউ এবং কাস্টমস কর্মকর্তারা বিশ্বাস করেন যে £3.5 বিলিয়ন ভুলবশত বা প্রতারকদের পরিশোধ করা হয়েছে

স্কিমগুলির বিরুদ্ধে প্রতারণা | Fraud against the schemes

2020 সালের জুন মাসে, ডেভিড ক্লার্ক, ফ্রড অ্যাডভাইজরি প্যানেল দাতব্য সংস্থার চেয়ারম্যান এবং শীর্ষ হোয়াইট-কলার অপরাধ বিশেষজ্ঞদের একটি গ্রুপ সুনাক, ন্যাশনাল অডিট অফিস এবং অন্যান্যদের কাছে একটি চিঠি লিখেছিল, যাতে তাদের সরকারী করের বিরুদ্ধে জালিয়াতির ঝুঁকি সম্পর্কে সতর্ক করা হয়। -প্রদানকারী সমর্থিত উদ্দীপনা স্কিম। তারা বাউন্স ব্যাক লোন প্রাপ্ত কোম্পানীর নাম প্রকাশের জন্য আহ্বান জানিয়েছিল যাতে জালিয়াতি প্রতিরোধ, প্রতিরোধ এবং সনাক্ত করতে ডেটা ম্যাচিং সক্ষম হয়। সেপ্টেম্বর 2020-এ, এটি আবির্ভূত হয় যে সরকারী মন্ত্রীদের আর্থিক সহায়তা স্কিমগুলির বিরুদ্ধে জালিয়াতির ঝুঁকি সম্পর্কে সতর্ক করা হয়েছিল রাষ্ট্রীয় মালিকানাধীন ব্রিটিশ বিজনেস ব্যাংকের সিইও কিথ মরগান, যারা বাউন্স ব্যাক লোন স্কিম এবং ফিউচার ফান্ড সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছিলেন। 2020 সালের ডিসেম্বরে, এটি রিপোর্ট করা হয়েছিল যে ব্যাঙ্ক এবং ন্যাশনাল ক্রাইম এজেন্সিও বাউন্স ব্যাক লোন স্কিমের প্রতারণামূলক অপব্যবহারের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছিল।

2021 সালের জানুয়ারীতে, NCA রিপোর্ট করেছে যে একই লন্ডনের আর্থিক প্রতিষ্ঠানের জন্য কাজ করা তিনজন শহরের কর্মীকে মোট £6 মিলিয়নের জালিয়াতি বাউন্স ব্যাক লোনের তদন্তের অংশ হিসাবে গ্রেপ্তার করা হয়েছে। এনসিএ বলেছে যে পুরুষরা তাদের “বিশেষজ্ঞ জ্ঞান” ব্যবহার করে জালিয়াতি চালাচ্ছে বলে সন্দেহ করা হচ্ছে। অভ্যন্তরীণ জালিয়াতির এই ফর্মটি জুন 2020 সালে সুনাককে পাঠানো চিঠিতে হাইলাইট করা একটি ঝুঁকি ছিল। ব্রিটিশ বিজনেস ব্যাঙ্কের কাছে 2022 সালের তথ্যের স্বাধীনতার অনুরোধ, বাউন্স ব্যাক লোন স্কিম পরিচালনাকারী রাষ্ট্রীয় সংস্থা, দেখা গেছে যে প্রায় এক-পঞ্চমাংশ বা 193,000 ব্যবসা 27 জুন 2022 পর্যন্ত তাদের পরিশোধের শর্ত পূরণ করতে ব্যর্থ হয়েছে। যুক্তরাজ্য সরকার অনুমান করেছে যে £4.9 বিলিয়ন বাউন্স ব্যাক ঋণ জালিয়াতির কারণে হারিয়ে যেতে পারে।

ভবিষ্যততহবিল | Future Fund

ভবিষ্যত তহবিল হল একটি £1.1 বিলিয়ন বিনিয়োগ পোর্টফোলিও যা মে 2020 সালে সুনাক দ্বারা সেট করা হয়েছিল এবং ব্রিটিশ বিজনেস ব্যাংক দ্বারা পরিচালিত হয়। তহবিলটি করোনভাইরাস মহামারীর উচ্চতায় 1,190টি প্রধানত প্রাথমিক পর্যায়ের কোম্পানিতে বিনিয়োগ করেছে। পোর্টফোলিওর তত্ত্বাবধানকারী একজন পরিচালক কোম্পানিগুলিকে বেশিরভাগই “জম্বি ব্যবসা” হিসাবে বর্ণনা করেন, “নিষ্ক্রিয় কোম্পানিগুলির একটি উল্লেখযোগ্য লেজ” দিয়ে তহবিল রেখে যান। ভবিষ্যত তহবিল বিনিয়োগের মধ্যে রয়েছে সেক্স-পার্টি ফার্ম কিলিং কিটেনস[89] এবং ইভেন্ট স্টার্ট-আপ পোলেন, যা 2022 সালের আগস্টে প্রশাসনে পড়ে।

মার্চ 2021 বাজেট | March 2021 budget

সুনাক 2021 সালের শরতের বাজেট পেশ করছে

তার মার্চ 2021 বাজেটে, তিনি বলেছিলেন যে 2020/2021 অর্থবছরে ঘাটতি £355 বিলিয়নে বেড়েছে, যা শান্তিকালীন সর্বোচ্চ। বাজেটে 2023 সালে কর্পোরেশন করের হার 19% থেকে 25% বৃদ্ধি, কর-মুক্ত ব্যক্তিগত ভাতা এবং উচ্চ হারের আয়কর থ্রেশহোল্ডে পাঁচ বছরের ফ্রিজ এবং ফার্লো স্কিমের শেষ অবধি বর্ধিতকরণ অন্তর্ভুক্ত ছিল। সেপ্টেম্বরের  সুনাক ছিলেন প্রথম চ্যান্সেলর যিনি 1974 সালে হেলির পর কর্পোরেশন করের হার বাড়ান।

জীবনযাত্রার সংকট | Cost of living crisis

2021 সালের অক্টোবরে, সুনাক তার তৃতীয় বাজেটের বিবৃতি দেন। এটি বিজ্ঞান এবং শিক্ষার সাথে সম্পর্কিত একটি বৃহৎ পরিমাণে যথেষ্ট ব্যয়ের প্রতিশ্রুতি অন্তর্ভুক্ত করে।

সুনাক 23 মার্চ 2022-এ তার বসন্তের বিবৃতি দিয়েছিলেন। তিনি বলেছিলেন যে ইউক্রেনে রাশিয়ান আক্রমণের ফলে COVID-19 মহামারী থেকে পুনরুদ্ধার ব্যাহত হয়েছিল। তিনি জ্বালানি শুল্ক কমিয়েছেন, শক্তি সঞ্চয়কারী সরঞ্জামের (যেমন সোলার প্যানেল এবং নিরোধক) উপর ভ্যাট সরিয়েছেন এবং ছোট ব্যবসার জন্য জাতীয় বীমা প্রদান কমিয়েছেন। এপ্রিলে একটি পরিকল্পিত জাতীয় বীমা বৃদ্ধির সাথে অব্যাহত থাকার সময়, তিনি জুলাই থেকে প্রাথমিক ব্যক্তিগত আয় ভাতার সাথে প্রাথমিক থ্রেশহোল্ড সারিবদ্ধ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন এবং 2024 সালে আয়কর হ্রাস করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। অফিস ফর বাজেট রেসপনসিবিলিটি বলেছে যে করের বোঝা পৌঁছবে 1940 সাল থেকে এটি সর্বোচ্চ স্তর। সুনাক দুর্বল মানুষদের জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয়ের সাথে মানিয়ে নিতে সাহায্য করার জন্য কিছু তহবিলও প্রদান করেছে।

2022 সালের এপ্রিলে, শ্রমিক নেতা কিয়ার স্টারমার বলেছিলেন যে জীবনযাত্রার সংকটের কারণে সুনাক সাধারণ মানুষের সংগ্রামের সাথে যোগাযোগের বাইরে ছিলেন।

অন্যান্য কজ | Other actions

অর্থমন্ত্রীদের বৈঠকে সুনাক এবং মার্কিন ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন

Sunak জুন 2021 সালে লন্ডনে একটি G7 শীর্ষ সম্মেলনের আয়োজন করেছিল। একটি ট্যাক্স সংস্কার চুক্তি স্বাক্ষরিত হয়েছিল, যা নীতিগতভাবে বহুজাতিক এবং অনলাইন প্রযুক্তি কোম্পানিগুলির উপর একটি বিশ্বব্যাপী ন্যূনতম কর প্রতিষ্ঠার চেষ্টা করেছিল।অক্টোবর 2021 সালে, OECD কর সংস্কার পরিকল্পনায় যোগদানের জন্য একটি চুক্তি স্বাক্ষর করে।

সুনাক ব্যক্তিগতভাবে একটি সবুজ শুল্ক আরোপ করার জন্য লবিং করেছিল, যার ফলে পেট্রোল এবং ডিজেলের দাম বেড়ে যেত, 2050 সালের মধ্যে গ্রিনহাউস গ্যাস নির্গমনকে নেট শূন্যে কমানোর পরিকল্পনার জন্য অর্থ প্রদানে সহায়তা করার জন্য। প্রস্তাবিত জীবাশ্ম জ্বালানি নির্গমন ট্রেডিং স্কিম, ট্রেজারি দ্বারা আঁকা, রাস্তা পরিবহন, সেইসাথে শিপিং, বিল্ডিং গরম এবং ডিজেল ট্রেন থেকে দূষণ ধার্য করার চেষ্টা করেছিল, যা একসাথে যুক্তরাজ্যের কার্বন নির্গমনের 40% এরও বেশি তৈরি করে। প্রস্তাবটি শেষ পর্যন্ত বরিস জনসন প্রত্যাখ্যান করেছিলেন, যিনি কর্মকর্তাদের নির্দেশ দিয়েছিলেন যে তিনি ভোক্তাদের জন্য খরচ বাড়াতে চান না।

তিনি চীনের সাথে শক্তিশালী অর্থনৈতিক সম্পর্ক স্থাপনের জন্য বাণিজ্য আলোচনাকে উন্নীত করেন।

প্রযুক্তির আর্থিক স্থিতিশীলতা সম্পর্কে ব্যাঙ্ক অফ ইংল্যান্ডের আশঙ্কা থাকা সত্ত্বেও সুনাক নতুন আইনের প্রস্তাব করেছিলেন যা প্রতিদিনের অর্থপ্রদানের জন্য স্টেবলকয়েন ব্যবহার করার পথ তৈরি করবে। 2022 সালের এপ্রিল মাসে, সুনাক 2022 সালের গ্রীষ্মের মধ্যে ইস্যু করার জন্য যুক্তরাজ্য সরকার-সমর্থিত নন-ফাঞ্জিবল টোকেন (NFT) তৈরি করার জন্য রয়্যাল মিন্টকে নির্দেশ দেয়

সুনক ও তার পরিবারের সম্পদ | Sunak and his family’s wealth

নভেম্বর 2020 সালে, সুনাক দ্য গার্ডিয়ান দ্বারা রিপোর্ট করা হয়েছিল যে ভারতীয় কোম্পানি ইনফোসিসে সম্মিলিত £1.7 বিলিয়ন শেয়ারহোল্ডিং সহ মন্ত্রীদের স্বার্থের নিবন্ধনে তার স্ত্রী এবং পরিবারের আর্থিক স্বার্থের উল্লেখযোগ্য পরিমাণ ঘোষণা করেননি। মন্ত্রীদের তাদের দায়িত্বের সাথে “প্রাসঙ্গিক” এবং তাদের পাবলিক দায়িত্বের সাথে “যা একটি সংঘাতের জন্ম দিতে পারে বলে মনে করা যেতে পারে” এমন স্বার্থ ঘোষণা করতে হবে। মন্ত্রীদের স্বার্থের স্বাধীন উপদেষ্টা তদন্ত করে উপসংহারে পৌঁছেছেন যে সুনাক কোনো নিয়ম ভঙ্গ করেননি।

2022 সালের গোড়ার দিকে, সংবাদপত্রগুলি জানায় যে সুনাকের স্ত্রী অক্ষতা মূর্তির অ-আবাসিক অবস্থা ছিল, যার অর্থ তাকে যুক্তরাজ্যে বসবাস করার সময় বিদেশে অর্জিত আয়ের উপর কর দিতে হবে না। স্ট্যাটাসটি সুরক্ষিত করার জন্য আনুমানিক £30,000 খরচ হয়েছিল, এবং তাকে ইউকে করের আনুমানিক 20 মিলিয়ন পাউন্ড পরিশোধ এড়াতে অনুমতি দেয়। মিডিয়া বিতর্কের পর, মুর্টি 8 এপ্রিল বলেছিলেন যে তিনি তার বিশ্বব্যাপী আয়ের উপর যুক্তরাজ্যের কর প্রদান করবেন, একটি বিবৃতিতে যোগ করেছেন যে তিনি চান না যে এই সমস্যাটি “আমার স্বামীর জন্য একটি বিভ্রান্তি” হোক। একটি হোয়াইটহল তদন্ত যারা তার ট্যাক্স অবস্থা বিস্তারিত ফাঁস ছিল চালু করা হয়েছিল. লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার সুনাককে অভিযুক্ত করেন “করের ‘ভণ্ডামি’ এই ভিত্তিতে যে তিনি সাধারণ ব্রিটিশদের জন্য কর বসিয়েছিলেন যখন তার পরিবার তার নিজস্ব ট্যাক্স দায় কমিয়েছিল”।

এই সময়ের রিপোর্টে আরও জানা যায় যে সুনাক 2000-এর দশকে 2021 সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের স্থায়ী বাসিন্দা (সবুজ কার্ড) স্ট্যাটাস ধরে রেখেছিলেন, যার মধ্যে তিনি ব্রিটেনের ট্রেজারি চ্যান্সেলর হওয়ার পরে 18 মাস পর্যন্ত, যার জন্য তার বার্ষিক মার্কিন ট্যাক্স রিটার্ন দাখিল করা প্রয়োজন ছিল। তার স্ত্রীর ট্যাক্স স্ট্যাটাস এবং তার রেসিডেন্সি স্ট্যাটাস উভয়ের তদন্তে দেখা গেছে যে সুনাক মন্ত্রীর নিয়ম ভঙ্গ করেননি।

2022 রক্ষণশীলনেতৃত্বেরবিড | 2022 Conservative leadership bids

জুলাই – সেপ্টেম্বর 2022

8 জুলাই 2022-এ, জনসনকে প্রতিস্থাপন করার জন্য সুনাক কনজারভেটিভ পার্টির নেতৃত্বের নির্বাচনে দাঁড়ান।  Sunak সামাজিক মিডিয়া পোস্ট করা একটি ভিডিওতে তার প্রচারাভিযান শুরু করেন, লিখেছেন যে তিনি “বিশ্বাস পুনরুদ্ধার করবেন, অর্থনীতি পুনঃনির্মাণ করবেন এবং দেশকে পুনরায় একত্রিত করবেন”। তিনি বলেছিলেন যে তার মূল্যবোধ ছিল “দেশপ্রেম, ন্যায়পরায়ণতা, কঠোর পরিশ্রম”। Sunak “লিঙ্গ নিরপেক্ষ ভাষার উপর ক্র্যাক ডাউন” প্রতিশ্রুতি.  ডোমেইন readyforrishi.com প্রথম GoDaddy-এর সাথে 23 ডিসেম্বর 2021-এ নিবন্ধিত হয়েছিল, যখন read4rishi.com 6 জুলাই 2022-এ নিবন্ধিত হয়েছিল, সুনাক চ্যান্সেলর হিসাবে পদত্যাগ করার দুই দিন পরে। পূর্ববর্তী ডোমেনটি পরবর্তীতে একটি পুনঃনির্দেশ হিসাবে কাজ করে। জনসনকে সমর্থনকারী রক্ষণশীল রাজনীতিবিদরা সুনাককে “প্রধানমন্ত্রীকে অপসারণের দায়িত্বে নেতৃত্ব দিয়েছিলেন” এবং জনসন মিত্র জ্যাকব রিস-মগ তাকে “উচ্চ ট্যাক্স চ্যান্সেলর” বলে অভিহিত করে সমালোচনা করেছিলেন।

সুনাক এবং পররাষ্ট্র সচিব লিজ ট্রাস 20 জুলাই চূড়ান্ত নেতৃত্ব ভোটের জন্য সদস্যপদে এগিয়ে যাওয়ার প্রতিযোগিতায় চূড়ান্ত দুই প্রার্থী হিসাবে আবির্ভূত হন; তিনি এমপি ভোটের প্রতিটি সিরিজে সর্বাধিক ভোট পেয়েছিলেন এবং চূড়ান্ত রাউন্ডে ট্রাসের 113 থেকে সুনাক 137 পেয়েছিলেন।  সদস্যপদ ভোটে, ট্রাস 57.4% ভোট পান, তাকে সুনাকের উপর নতুন নেতা করে তোলে।

প্রচারাভিযানের সময় সুনাকের প্রতিশ্রুতিতে কর কমানো অন্তর্ভুক্ত ছিল শুধুমাত্র যখন মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে ছিল, এক বছরের জন্য গৃহস্থালির শক্তির উপর 5% ভ্যাট হার বাতিল করা, GP অ্যাপয়েন্টমেন্টে যোগ দিতে ব্যর্থ রোগীদের জন্য একটি অস্থায়ী £10 জরিমানা প্রবর্তন, উদ্বাস্তু সংখ্যার ক্যাপিং এবং  আশ্রয়ের সংজ্ঞা কঠোর করা

প্রচারাভিযানের সময়, 2001 সালের বিবিসি ডকুমেন্টারি মিডল ক্লাসস: দ্য দ্য রাইজ অ্যান্ড স্প্রল,থেকে একটি ক্লিপ 2022 সালের জুলাই মাসে আবির্ভূত হয় যেখানে তিনি মন্তব্য করেছিলেন, “আমার বন্ধু আছে যারা অভিজাত, আমার বন্ধু আছে যারা উচ্চ শ্রেণীর, আমার বন্ধু আছে যারা, আপনি জানেন, শ্রমিক শ্রেণী কিন্তু… শ্রমিক শ্রেণী নয়” Sunak ক্লিপ মন্তব্য যে “আমরা সবাই যখন আমরা ছোট হয় মূর্খ জিনিষ বলি”  কেন্টের টুনব্রিজ ওয়েলস-এ শ্রোতাদের সাথে কথা বলার সুনাকের একটি ভিডিও 2022 সালের আগস্টে আবির্ভূত হয়েছিল যেখানে তিনি বলেছিলেন যে তিনি তহবিল সূত্র পরিবর্তন করেছেন যা “বঞ্চিত শহুরে অঞ্চলে” অর্থ “ঢেকে” দিয়েছে, “এরকম অঞ্চলগুলি তহবিল পাচ্ছে তা নিশ্চিত করতে তারা প্রত্যাশা করে.” সুনাক প্রতিক্রিয়া জানিয়েছিলেন যে তিনি “সব জায়গায় সমতল” করতে চেয়েছিলেন এবং শুধুমাত্র “খুব বড় শহুরে শহরগুলিকে” সাহায্য করতে চান না। 2022 সালের কনজারভেটিভ পার্টির নেতৃত্বের নির্বাচনে লিজ ট্রাসের বিজয়ের পর, সুনাক ব্যাকবেঞ্চে ফিরে আসেন।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী (2022-বর্তমান) | Prime Minister of the United Kingdom (2022–present)

10 ডাউনিং স্ট্রিটের সামনে প্রধানমন্ত্রী হিসেবে প্রথম ভাষণ দিচ্ছেন সুনক

সুনাককে 25 অক্টোবর 2022-এ রাজা চার্লস III দ্বারা যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী নিযুক্ত করা হয়েছিল,তাকে প্রথম ব্রিটিশ এশিয়ান প্রধানমন্ত্রী  এবং এই পদে অধিষ্ঠিত প্রথম হিন্দু করে তোলেন।

মন্ত্রিসভা | Cabinet

সুনাক 25 অক্টোবর 2022-এ তার মন্ত্রিসভা নিয়োগ শুরু করেন। তিনি ডমিনিক রাবকে উপ-প্রধানমন্ত্রী, সেক্রেটারি অফ স্টেট ফর জাস্টিস এবং লর্ড চ্যান্সেলর হিসেবে নিযুক্ত করেন। সুনাক জেরেমি হান্টকে চ্যান্সেলর অফ দ্য এক্সচেকার, জেমস ক্লিভারলিকে পররাষ্ট্র সচিব এবং বেন ওয়ালেসকে প্রতিরক্ষা সচিব হিসাবে পুনরায় নিযুক্ত করেন। তিনি রক্ষণশীল পার্টির চেয়ারম্যান হিসেবে Nadhim Zahawi নিযুক্ত করেন। সুনাক বিতর্কিতভাবে  সুয়েলা ব্র্যাভারম্যানকে স্বরাষ্ট্র সচিব হিসেবে নিয়োগ দেন। লেবার এবং লিবারেল ডেমোক্র্যাটরা একটি কথিত নিরাপত্তা লঙ্ঘন সত্ত্বেও ব্রাভারম্যানের মন্ত্রিসভায় ফিরে আসার বিষয়ে তদন্তের দাবি করেছে যখন ব্রাভারম্যান একজন সহকর্মীর সাথে নিরাপদ তথ্য ভাগ করেছেন।

রাজনৈতিক অবস্থান | Political positions

এই বিভাগের সম্প্রসারণ প্রয়োজন। আপনি চাইলে এটিকে সমৃদ্ধ করে সাহায্য করতে পারেন। (অক্টোবর 2022)

ইউরোনিউজের মতে, সুনাককে “প্রায়শই একজন বাস্তববাদী হিসাবে এবং কনজারভেটিভ পার্টির কেন্দ্রস্থলের অন্তর্গত হিসাবে মনে করা হয়।”তিনি তার পূর্বসূরি লিজ ট্রাসের আর্থিক নীতির বিরোধিতা করেছিলেন, এবং যদিও একজন সহযোগী হিসাবে বর্ণনা করেছিলেন থ্যাচারাইট, ট্রাসের তুলনায় কম অর্থনৈতিকভাবে উদারবাদী হিসাবে দেখা হয়। Sunak দেশের রাশিয়ান আক্রমণের বিরুদ্ধে ইউক্রেন সমর্থন করে এবং রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা সমর্থন করে, কিন্তু ইউক্রেনে ব্রিটিশ সামরিক হস্তক্ষেপের বিরোধিতা করে। সুনাক জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার পক্ষে ছিলেন।

তিনি চীনকে ব্রিটেনের জন্য “সবচেয়ে বড় দীর্ঘমেয়াদী হুমকি” বলে অভিহিত করেছেন, যোগ করেছেন যে “তারা তাদের মানবাধিকার লঙ্ঘন করে জিনজিয়াং এবং হংকং সহ তাদের নিজস্ব জনগণকে নির্যাতন, আটক এবং শিক্ষা দেয়। এবং তারা ক্রমাগত বিশ্ব অর্থনীতিতে কারচুপি করেছে। তাদের মুদ্রা দমন করে তাদের অনুগ্রহ।” তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সমর্থন করার জন্য চীনকে অভিযুক্ত করেন এবং আরো বলেন যে চীন “আমাদের প্রযুক্তি চুরি করছে এবং আমাদের বিশ্ববিদ্যালয়ে অনুপ্রবেশ করছে”।

সুনাক সৌদি আরবকে “অংশীদার” এবং “মিত্র” হিসাবে বর্ণনা করলেও বলেছেন যে ব্রিটিশ সরকার সৌদি আরবে মানবাধিকার লঙ্ঘন উপেক্ষা করে না। সুনাকের মতে, “এটা একেবারেই সঠিক যে” ব্রিটিশ সরকার “আমাদের অংশীদার এবং বিশ্বজুড়ে মিত্রদের সাথে জড়িত কারণ আমরা চিন্তা করি কিভাবে এই দেশের জন্য শক্তি নিরাপত্তা নিশ্চিত করা যায়।”

ব্রিটিশ চ্যান্সেলর হিসেবে, সুনাক মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের ন্যূনতম 21 শতাংশ বৈশ্বিক ব্যবসায়িক কর প্রবর্তনের পরিকল্পনার বিরোধিতা করেছিলেন।

আগস্ট 2022-এ, তিনি “চরমপন্থা” এর সংজ্ঞাকে প্রশস্ত করে প্রতিরোধ কৌশল প্রসারিত করার প্রস্তাব করেন।

অপরাধের উপর, Sunak একটি স্বয়ংক্রিয় এক বছরের কারাদণ্ডের জন্য প্রবল অপরাধীদের জন্য বর্ধিত করার প্রস্তাব করেন, সেইসাথে একটি বিদেশী অপরাধীকে বারো মাস থেকে ছয় থেকে নির্বাসনের জন্য যোগ্য হওয়ার আগে সর্বনিম্ন সাজা কমিয়ে দেয়। তিনি শিশু গ্রুমিং গ্যাংয়ের নেতাদের যাবজ্জীবন কারাদণ্ডের প্রস্তাব করেন এবং পুলিশকে এই ধরনের গ্যাংয়ে জড়িতদের জাতিগততা রেকর্ড করার জন্য।

শক্তি এবং পরিবেশ | Energy and the environment

সুনাক কনজারভেটিভ এনভায়রনমেন্ট প্লেজ (CEP) স্বাক্ষর করেছেন, যেমনটি কনজারভেটিভ এনভায়রনমেন্ট নেটওয়ার্ক (CEN) ওয়েবসাইটে দেখানো হয়েছে যার প্রায় 127 জন সংসদ সদস্যের সমর্থন রয়েছে। সিইপির পাঁচটি প্রধান প্রতিশ্রুতি রয়েছে, যা সংক্ষেপে: i) পরিবেশ এবং টেকসই চাষের জন্য ব্রেক্সিট স্বাধীনতা ব্যবহার করা। ii) ব্রিটিশ ক্লিন এনার্জি সরবরাহকারীদের সমর্থন করা যাতে শক্তি নিরাপত্তা বাড়ানো যায়। iii) গার্হস্থ্য নিরোধক এবং বৈদ্যুতিক গাড়ির চার্জিং পয়েন্ট ব্যবহারে উত্সাহিত করা। iv) পরিবেশ আইন বাস্তবায়ন। v) ব্যাকিং প্রযুক্তি যা পরিচ্ছন্ন বৃদ্ধি অর্জনে সাহায্য করবে। 2022 সালের গ্রীষ্মে অনুষ্ঠিত নেতৃত্ব প্রতিযোগিতা চলাকালীন, সুনাক সিইএনকে বলেছিলেন যে তিনি ভবিষ্যত প্রজন্মের জন্য পরিবেশ সুরক্ষার সাথে জড়িত ছিলেন।

সুনাক বলেছেন যে তিনি 2050 সালের মধ্যে নেট শূন্যে পৌঁছানোর আইনি প্রতিশ্রুতি বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। গ্রীষ্মের সময়, তিনি বলেছিলেন যে তিনি 2045 সালের মধ্যে যুক্তরাজ্যের শক্তিকে স্বাধীন করতে চেয়েছিলেন,যখন আরও অফশোর বায়ুশক্তি, ছাদে আরও সৌর প্যানেল এবং ঘরের উন্নত নিরোধক আরও শক্তি দক্ষ করার জন্য পরামর্শ দিয়েছিলেন। ] সায়মন হোয়ারে, উত্তর ডেভনের এমপি, বলেছেন যে সুনাক পরিবেশের উপর তার ফোকাস সহ একটি সরকার হওয়ার প্রয়োজনীয়তা স্বীকার করে, টেকসই বৃদ্ধি প্রদান করে। সুনাক একটি সবুজ এজেন্ডা সহ সহকর্মী এমপিদের কথা শুনেছেন বলে জানা গেছে এবং তিনি যুক্তরাজ্যের জন্য নেট জিরোতে বিশ্বাসী ছিলেন। যাইহোক, সুনাক 2030 সালের মধ্যে পরিবহন থেকে সর্বাধিক গ্রিনহাউস গ্যাস নির্গমন নির্মূল করার জন্য ব্রিটেনের আহ্বানের বিরুদ্ধেও ভোট দিয়েছেন।

আগস্ট 2022-এ প্রচারণা চালানোর সময়, সুনাক লিখেছিলেন যে তিনি খামারের জমিতে সৌর প্যানেলের ব্যবহার সীমাবদ্ধ করবেন তবে বাণিজ্যিক ভবন, সম্পত্তি এবং শেডগুলিতে সোলার ইনস্টল করা নিশ্চিত করবেন।  “আমার ঘড়িতে, আমরা সৌর খামারের জন্য আমাদের সেরা কৃষি জমির swathes হারাতে হবে না।”

সুনাক ফ্র্যাকিংকে সমর্থন করেছে, যেখানে এটি স্থানীয় বাসিন্দাদের দ্বারা সমর্থিত। 19 অক্টোবর “শেল গ্যাস বিলের জন্য ফ্র্যাকিং নিষিদ্ধ (বিভাগ 66)” এর বিতর্কে, তিনি ফ্র্যাকিং নিষিদ্ধের বিরুদ্ধে সরকারের সাথে ভোট দেন। 2019 সালের নভেম্বরে সরকার দ্বারা ফ্র্যাকিং নিষিদ্ধ করা হয়েছিল তেল ও গ্যাস কর্তৃপক্ষের একটি প্রতিবেদনে পাওয়া গেছে যে ফ্র্যাকিংয়ের কারণে সৃষ্ট ভূমিকম্পের সম্ভাবনা বা শক্তি সম্পর্কে পূর্বাভাস দেওয়া সেই সময়ে সম্ভব ছিল না।

চ্যান্সেলর থাকাকালীন, সুনাক গ্লাসগোতে COP 26-এ অংশগ্রহণ করেন। 3 নভেম্বর তিনি দেওয়া বক্তৃতা চলাকালীন, তিনি বলেছিলেন যে তিনি ভয়ঙ্কর চ্যালেঞ্জ সত্ত্বেও আশাবাদ বোধ করেন এবং অর্থমন্ত্রী, ব্যবসা এবং বিনিয়োগকারীদের একত্রিত করে, COP 26 প্যারিস চুক্তি থেকে লক্ষ্যগুলি সরবরাহ করতে শুরু করতে পারে। তিনি তিনটি কাজের রূপরেখা দিয়েছেন: প্রথমত, বর্ধিত পাবলিক বিনিয়োগের প্রয়োজনীয়তা, যুক্তরাজ্য জলবায়ু অর্থায়নে অ্যাক্সেসের টাস্কফোর্সকে £100 মিলিয়ন প্রতিশ্রুতি দিয়ে। তিনি একটি নতুন ক্যাপিটাল মার্কেট মেকানিজমের জন্য সমর্থন ঘোষণা করেন যা উন্নয়নশীল দেশগুলিতে পুনর্নবীকরণযোগ্য শক্তির অর্থায়নের জন্য ইউ.কে.-তে সবুজ বন্ড প্রদান করবে। দ্বিতীয়ত, নেট জিরোর জন্য গ্লাসগো ফিনান্সিয়াল অ্যালায়েন্সের সাথে $130 ট্রিলিয়ন ডলারের বেশি সম্পদের সাথে সংস্থাগুলিকে একত্রিত করার সাথে, ব্যক্তিগত অর্থসংস্থান করা। তৃতীয়, নেট শূন্যের জন্য সমগ্র বিশ্বব্যাপী আর্থিক ব্যবস্থার পুনর্নির্মাণ, যার মধ্যে আরও ভাল জলবায়ু তথ্য, বাধ্যতামূলক টেকসইতা প্রকাশ, জলবায়ু ঝুঁকি নজরদারি এবং শক্তিশালী বৈশ্বিক রিপোর্টিং মান অন্তর্ভুক্ত হবে।  এছাড়াও ঘোষণা করা হয়েছিল যে ইউকে প্রথম ‘নেট জিরো অ্যালাইনড ফাইন্যান্সিয়াল সেন্টার’ হয়ে উঠবে।

জুলাই 2022-এ একটি সাক্ষাত্কারের সময়, সুনাক বলেছিলেন যে বায়ু উত্পাদন তার সরকারের শক্তি নীতির একটি অংশ হবে, তবে তিনি সম্প্রদায়গুলিকে আশ্বস্ত করতে চেয়েছিলেন যে বর্তমান উপকূলীয় পরিকল্পনা আইনগুলি শিথিল করা হবে না, অফশোরের দিকে বেশি মনোযোগ দেওয়া হবে। বায়ু খামার  এই অবস্থান সম্প্রতি প্রধানমন্ত্রীর প্রেস টিম দ্বারা নিশ্চিত করা হয়েছিল, যারা বলেছিলেন যে সুনাক “অফশোর নয় উপকূলীয় বাতাস” চায়। প্রধানমন্ত্রীর প্রশ্নে (26 অক্টোবর) এমপি অ্যালান হোয়াইটহেড দ্বারা বায়ু উৎপাদন সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, সুনাক উত্তর দিয়েছিলেন যে, 2019 এর রক্ষণশীল ইশতেহারে রূপরেখা হিসাবে, তিনি আরও অফশোর বায়ু সহ দীর্ঘমেয়াদী শক্তি সুরক্ষার উপর ফোকাস করবেন।  ন্যাশনাল প্ল্যানিং পলিসি ফ্রেমওয়ার্ক 2016 আপডেট দ্বারা উপকূলীয় বায়ু উৎপাদন কঠিন হয়ে পড়ে, কিন্তু তার পূর্বসূরিদের নীতির অংশ হিসাবে, পরিকল্পনা আইনগুলি শিথিল করার জন্য সেট করা হয়েছিল।

অভিবাসন | Immigration

সুনাক নেট মাইগ্রেশন কমানোর জন্য সমর্থন প্রকাশ করেছেন। একজন সরকারী মুখপাত্র বলেছেন, “তিনি আমাদের সীমান্তের উপর নিয়ন্ত্রণ আছে তা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং জনসাধারণ সঠিকভাবে আমাদের অভিবাসন নিয়ন্ত্রণ করতে এবং যুক্তরাজ্যের জন্য সর্বোত্তম কাজ করে এমন একটি সিস্টেম আশা করে।” তিনি বলেছেন যে “বর্তমান আশ্রয় ব্যবস্থা ভাঙ্গা এবং এটি জরুরীভাবে ঠিক করা দরকার”, বলেছেন তিনি প্রধানমন্ত্রী হিসাবে তার প্রথম 100 দিনে, “কে যুক্তরাজ্যে আশ্রয়ের জন্য যোগ্য তার আমাদের বিধিবদ্ধ সংজ্ঞা কঠোর করবেন… এটি যে কেউ অবৈধভাবে যুক্তরাজ্যে প্রবেশ করবে তাকে থাকতে বাধা দেবে। এখানে, যে “সংসদকে আমরা প্রতি বছর গ্রহণ করি এমন শরণার্থীর সংখ্যা নিয়ন্ত্রণ করা হবে”, যে তিনি “ডেটা ভাগ করে নেওয়ার ভূমিকাকে অবমূল্যায়ন করতে পারবেন না যা অবৈধভাবে যুক্তরাজ্যে থাকা লোকদের সনাক্ত করা সহজ করবে”, এবং এটি রুয়ান্ডা আশ্রয় পরিকল্পনা “সঠিক এক”, অন্যান্য জিনিসের মধ্যে। অবৈধ অভিবাসন সম্পর্কে তার কিছু প্রস্তাবকে ঘিরে সমালোচনার জবাবে, সুনাক বলেছিলেন যে এতে “বর্ণবাদী কিছুই নেই”।

সকলের জন্য উন্মুক্ত ছবি | Public image

2020 এর শুরুতে, এক্সচেকারের চ্যান্সেলর হিসাবে তার নিয়োগের পর, সুনাক আপেক্ষিক অস্পষ্টতা থেকে জনসাধারণের বক্তৃতায় আসেন। COVID-19 মহামারীর প্রাথমিক পর্যায়ে, তিনি ব্রিটিশ রাজনীতির মান অনুসারে জনপ্রিয় ছিলেন, একজন বিশ্লেষক দ্বারা বর্ণনা করা হয়েছে যে “টনি ব্লেয়ারের অত্যধিক দিন থেকে যে কোনো রাজনীতিবিদদের চেয়ে ভালো রেটিং”। 2020 সালের সেপ্টেম্বরে একটি ইপসোস মোরি পোলে, 1978 সালের এপ্রিলে লেবার ডেনিস হিলির পর থেকে সুনাকের যে কোনো ব্রিটিশ চ্যান্সেলরের সর্বোচ্চ সন্তুষ্টির স্কোর ছিল। সোশ্যাল মিডিয়া এবং ম্যাগাজিনে ব্যাপকভাবে তার আকর্ষণীয়তা নিয়ে কৌতুক এবং গসিপ সহ সুনাক একটি কাল্ট মিডিয়া তৈরি করেছিলেন।

2022 সালের প্রথম দিকে, জীবনযাত্রার ব্যয় জনসাধারণের উদ্বেগের একটি ক্রমবর্ধমান ফোকাস হয়ে উঠার সাথে সাথে, এক্সচেকারের চ্যান্সেলর হিসাবে সুনাকের প্রতিক্রিয়া অপর্যাপ্ত হিসাবে বিবেচিত হয়েছিল এবং তিনি তার সর্বনিম্ন অনুমোদনের রেটিং পেয়েছেন। এই পতন অব্যাহত ছিল যেহেতু সুনাক পরিবারের আর্থিক বিষয়গুলি তদন্তের আওতায় এসেছে। 6 সেপ্টেম্বর 2022-এ, রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পরে, সুনাক প্রয়াত রাণীর প্রতি শোক প্রকাশের একটি বিবৃতি দিয়েছিলেন: “আপনাকে ধন্যবাদ। আমাদের দেশের জন্য আজীবন সেবা করার জন্য, আমাদের দায়িত্ব দেখানোর জন্য এবং সর্বদা দেশকে রাখার জন্য এবং কমনওয়েলথ ফার্স্ট। রানী দ্বিতীয় এলিজাবেথের মতো আর কখনো হবে না।

ব্যক্তিগত জীবন | Personal life

সুনাক একজন হিন্দু  তার নাম হিন্দি: ऋषि सुनक এবং গুরুমুখী: रिशी सुनक। তিনি ভগবদ্গীতা নিয়ে হাউস অফ কমন্সে এমপি হিসেবে শপথ নেন। আগস্ট 2009-এ, তিনি অক্ষতা মূর্তিকে বিয়ে করেন, এন.আর. নারায়ণ মূর্তির কন্যা, প্রযুক্তি কোম্পানি ইনফোসিসের প্রতিষ্ঠাতা যেখানে অক্ষতা মূর্তির একটি অংশের মালিকানা রয়েছে, যা তাকে ব্রিটেনের অন্যতম ধনী নারীতে পরিণত করেছে। 2022 সালে সুনাক এবং তার স্ত্রীকে হার্টফোর্ডশায়ারের ভক্তিবেদান্ত মনোর মন্দিরে কৃষ্ণ জন্মাষ্টমীর হিন্দু উৎসব উদযাপন করতে এবং একটি গরুর পূজা করতে দেখা যায়।

মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে পড়ার সময় সুনাক এবং মূর্তির দেখা হয়; তাদের দুটি কন্যা রয়েছে, কৃষ্ণা (জন্ম 2011) এবং অনুষ্কা (জন্ম 2013)। মূর্তি তার বাবার বিনিয়োগ সংস্থা, ক্যাটামারান ভেঞ্চারসের একজন পরিচালক। তারা উত্তর ইয়র্কশায়ারের কির্বি সিগস্টন গ্রামে কির্বি সিগস্টন ম্যানর এবং সেন্ট্রাল লন্ডনের আর্লস কোর্টে একটি মিউজ হাউস, সাউথ কেনসিংটনের ওল্ড ব্রম্পটন রোডে একটি ফ্ল্যাট এবং সান্তা মনিকার ওশান অ্যাভিনিউতে একটি পেন্টহাউস অ্যাপার্টমেন্টের মালিক। ক্যালিফোর্নিয়া। সুনাক একজন টিটোটালার। তিনি বলেছেন যে তিনি একজন কোকা-কোলা আসক্ত এবং এখন তিনি যখন ছোট ছিলেন তখন অতিরিক্ত সেবনের কারণে সাতটি দাঁতের ফিলিংস রয়েছে। তিনি পূর্বে পূর্ব লন্ডন বিজ্ঞান স্কুলের একজন গভর্নর ছিলেন। সুনাকের নোভা নামে একটি ল্যাব্রাডর রয়েছে এবং তিনি ক্রিকেট, টেনিস এবং ঘোড়দৌড়ের উত্সাহী। জর্জ ফ্লয়েডের হত্যার পর, সুনাক তার জীবনে যে বর্ণবাদের মুখোমুখি হয়েছিল এবং 1960-এর দশকে ব্রিটেনে অভিবাসন করার সময় তার পরিবার কীভাবে সংগ্রাম করেছিল তার বিরুদ্ধে কথা বলেছিলেন।

সুনাক দ্য স্পেক্টেটরের রাজনৈতিক সম্পাদক জেমস ফোরসিথের ঘনিষ্ঠ বন্ধু, যাকে তিনি তাদের স্কুল জীবন থেকেই চেনেন। সাংবাদিক অ্যালেগ্রা স্ট্র্যাটনের সাথে ফোরসিথের বিয়েতে সুনাক ছিলেন সেরা মানুষ, এবং তারা একে অপরের সন্তানদের গডপিরেন্ট। 2022 সালের এপ্রিলে, এটি জানানো হয়েছিল যে সুনাক এবং মূর্তি 11 ডাউনিং স্ট্রিট থেকে একটি নতুন সংস্কার করা পশ্চিম লন্ডনের বাড়িতে চলে গেছে।

আরও পড়ুন-

PMSBY full form and meaning in Bengali

What is Health ID Card in Bengali

রেশন কার্ডের নতুন আপডেট | Ration Card Update

What are the best saving schemes of Post office

Full Details of saving schemes of Post office (Part-2)

Leave a Comment