ভারতীয় ভ্রমণকারীদের জন্য প্রযোজ্য আন্তর্জাতিক ভ্রমণ সংক্রান্ত সর্বশেষ নির্দেশিকা | Latest Guidelines on International Travel Applicable to Indian Travelers

ভারতে চীনা দূতাবাস তার “চায়না ভিসার আবেদনের প্রক্রিয়া এবং উপাদানের প্রয়োজনীয়তা” আপডেট করেছে, যা 24 আগস্ট, 2022 থেকে বাস্তবায়িত হবে। এম-ভিসা সহ বিভিন্ন ধরণের চীনা ভিসার প্রয়োজনীয়তা এবং পদ্ধতির তালিকার জন্য এখানে দেখুন ( বাণিজ্যিক ও বাণিজ্য কার্যক্রম) এবং X1-ভিসা।

বিজনেস স্ট্যান্ডার্ড একটি প্রতিবেদনে উল্লেখ করেছে যে চীন ভারত সহ বিদেশী শিক্ষার্থীদের প্রত্যাবর্তনের সুবিধার্থে কাজ করছে, যারা COVID-19 ভিসা সীমাবদ্ধতার কারণে আটকে রয়েছে। কাগজটি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিনের উদ্ধৃতি দিয়ে মিডিয়াকে বলেছে যে চীনা পক্ষ চীনে বিদেশী শিক্ষার্থীদের প্রত্যাবর্তনের জন্য নিবিড়ভাবে কাজ করছে। পররাষ্ট্র মন্ত্রকের ওয়েবসাইটে আপডেট করা মন্তব্যে, ওয়েনবিন বলেছেন: “আমরা অদূর ভবিষ্যতে ভারতীয় ছাত্রদের প্রথম দলের ফিরে আসার বিষয়ে আত্মবিশ্বাসী। এর উপর ভিত্তি করে, চীনা পক্ষ আরও সুচিন্তিত এবং সুশৃঙ্খলভাবে অন্যান্য ভারতীয় শিক্ষার্থীদের প্রত্যাবর্তনের সাথে এগিয়ে যাবে।”

ভারতের অভ্যন্তরীণ বিমান ভাড়ার ক্যাপ 31 আগস্ট থেকে শেষ হবে, যেহেতু সিভিল এভিয়েশন নিয়ন্ত্রক DGCA 2020 সালে আরোপিত বিধিনিষেধগুলি ফিরিয়ে দিয়েছে৷ অভ্যন্তরীণ ভ্রমণের বাজারে চাহিদা বৃদ্ধির কারণে আকাশের উচ্চ টিকিটের দাম এড়াতে এই সর্বনিম্ন থেকে সর্বোচ্চ মূল্য ব্যান্ড চালু করা হয়েছিল৷

ভারতের পাসপোর্ট ভুটান, নেপাল, ম্যাকাও, ওমান, কাতার এবং ফিজি সহ 60টি দেশে ভিসা-মুক্ত প্রবেশাধিকার দেয়। ইমিগ্রেশন কনসালটেন্সি হেনলি অ্যান্ড পার্টনার্স দ্বারা প্রকাশিত সর্বশেষ হেনলি পাসপোর্ট সূচক অনুসারে, ভারতের পাসপোর্ট 87 তম স্থানে রয়েছে। 2021 সালে 3 এবং Q4 তে ভারত 90 তম স্থানে ছিল।

সর্বশেষ সূচকে শীর্ষে রয়েছে জাপান, যার পাসপোর্ট 193টি দেশে ভিসা-মুক্ত প্রবেশাধিকার দেয়, তারপরে দক্ষিণ কোরিয়া এবং সিঙ্গাপুর (192টি দেশে) এবং জার্মানি এবং স্পেন (190)। হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুসারে: ভারতীয়দের থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, মালদ্বীপ এবং শ্রীলঙ্কার পাশাপাশি আফ্রিকার 21টি দেশে ‘ভিসা-অন-অ্যারাইভাল’ অ্যাক্সেস রয়েছে।

মঙ্গলবার ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে বক্তৃতা, চীনা প্রধানমন্ত্রী, লি কেকিয়াং, “শৃঙ্খল” উপায়ে আন্তর্জাতিক ভ্রমণের উপর বিধিনিষেধ শিথিল করার প্রতিশ্রুতি দিয়েছেন, যার মধ্যে চীনা কলেজগুলিতে পুনরায় যোগদানের জন্য বিদেশী শিক্ষার্থীদের প্রত্যাবর্তনের সুবিধা অন্তর্ভুক্ত থাকবে। 23,000 ভারতীয় সহ প্রায় 500,000 বিদেশী শিক্ষার্থী চীনের বিশ্ববিদ্যালয়গুলিতে নথিভুক্ত। লি বলেছেন: “সকল আন্তর্জাতিক শিক্ষার্থীরা তাদের ইচ্ছা করলে তাদের পড়াশোনা চালিয়ে যেতে চীনে ফিরে যেতে পারে এবং বহির্মুখী বাণিজ্য ও বাণিজ্য কার্যক্রম এবং শ্রম পরিষেবার জন্য আন্তঃসীমান্ত ভ্রমণ সুশৃঙ্খলভাবে উন্নত করা হবে।” ফোরাম দ্বারা আয়োজিত গ্লোবাল বিজনেস লিডারদের সাথে একটি বিশেষ ভার্চুয়াল সংলাপের সময় মন্তব্যগুলি করা হয়েছিল।

চীনে বিদেশী কূটনৈতিক মিশনগুলি বর্তমানে চীনে আন্তর্জাতিক শিক্ষার্থীদের প্রত্যাবর্তনের সুবিধার্থে প্রক্রিয়াটি দ্রুত করার চেষ্টা করছে। যদিও এটি এখন একটি ছোট-স্কেল ট্রায়াল মোডে, যে কোনও বড়-স্কেল খোলার আশা করা যেতে পারে তখনই যখন দেশের মহামারী প্রাদুর্ভাব ধীর হয়ে যায়।

দ্য ইকোনমিক টাইমস-এর রিপোর্ট অনুযায়ী, চীন ও ভারতের উপযুক্ত কর্তৃপক্ষ ফ্লাইট পুনরায় চালু করা এবং ভারতীয় ছাত্রদের প্রথম দলকে চীনে ফেরত আনার বিষয়ে যোগাযোগ করছে।

ভুটান 23 সেপ্টেম্বর, 2022 থেকে ভ্রমণকারীদের দেশে প্রবেশের অনুমতি দিচ্ছে – দুই বছরের ব্যবধানের পরে। ভারত থেকে আসা পর্যটকদের একটি টেকসই উন্নয়ন ফি (SDF) ধার্য করা উচিত, যা প্রতিদিন 1,200 ngultrums (আনুমানিক 1200 INR) চার্জ করা হয়; 6 থেকে 12 বছর বয়সী শিশুদের জন্য প্রতিদিন 600 টাকা নেওয়া হয় এবং পাঁচ বছরের কম বয়সী শিশুদের থেকে কোনও ফি নেওয়া হয় না৷ SDF ফি সর্বত্র প্রযোজ্য নয় – কম জনপ্রিয় পূর্ব ভুটান অঞ্চলের 11টি জেলায় 2024 সালের ডিসেম্বর পর্যন্ত শুল্কের ছাড় রয়েছে।

ভারত তার পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের মতে ই-পাসপোর্ট চালু করতে কাজ করছে। মন্ত্রী আরও জানান যে পাসপোর্ট সেবা ব্যবস্থাকে কাগজবিহীন ডকুমেন্টেশনের সুবিধার্থে ডিজিলকার সিস্টেমের সাথে একীভূত করা হয়েছে। জয়শঙ্কর যোগ করেছেন: “আমাদের নাগরিকদের তাদের দোরগোড়ায় পৌঁছানোর জন্য মন্ত্রক ডাক বিভাগের সহযোগিতায় 428টি পোস্ট অফিস পাসপোর্ট সেবা কেন্দ্র (পিওপিএসকে) চালু করেছে। মন্ত্রণালয় সফলভাবে বিদেশে আমাদের দূতাবাস এবং কনস্যুলেটগুলির মধ্যে 178টি পাসপোর্ট ইস্যু সিস্টেমকে একীভূত করেছে।”

সৌদি আরব ভারত, ইথিওপিয়া, তুরস্ক এবং ভিয়েতনাম ভ্রমণকারী নাগরিকদের উপর কোভিড-সম্পর্কিত ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে এবং আসন্ন বার্ষিক হজ মৌসুমের জন্য তীর্থযাত্রীদের গ্রহণ করছে, দ্য হিন্দু 20 জুন, 2022-এর প্রতিবেদন করেছে। বদ্ধ স্থানে মুখোশ পরার প্রয়োজনীয়তা রয়েছে এছাড়াও শিথিল করা হয়েছে।

চীন ভারতীয় পেশাদার এবং ছাত্র সহ ভারতীয়দের জন্য তার ভিসা নীতি আপডেট করেছে। চীন বিদেশী নাগরিকদের ভিসা আবেদন গ্রহণ করবে এবং তাদের সাথে থাকা পরিবারের সদস্যরা চীনে ফিরে যেতে চাইছে সব ক্ষেত্রে কাজ পুনরায় শুরু করার জন্য। পর্যটন এবং ব্যক্তিগত উদ্দেশ্যে ভিসা স্থগিত থাকে। 12,000 টিরও বেশি ভারতীয় শিক্ষার্থীর বিবরণ রয়েছে

ভারতের আন্তর্জাতিক বিমান কার্যক্রমের অবস্থা

8 ই মার্চ, সরকারের একটি আদেশ 27 শে মার্চ, 2022 থেকে নিয়মিত আন্তর্জাতিক ফ্লাইটগুলি পুনরায় চালু করার বিষয়টি নিশ্চিত করেছে৷ “বিশ্বব্যাপী টিকা দেওয়ার কভারেজ বৃদ্ধির স্বীকৃতি পাওয়ার পরে এবং স্টেকহোল্ডারদের সাথে পরামর্শ করে, ভারত সরকার নির্ধারিত বাণিজ্যিক পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে 27 মার্চ, 2022 থেকে ভারতে/থেকে আন্তর্জাতিক যাত্রী পরিষেবা, অর্থাৎ [অর্থাৎ 2022 সালের গ্রীষ্মকালীন সময়সূচীর শুরু,” আদেশে বলা হয়েছে। ভারত 2020 সালের মার্চ মাসে প্রথমবারের মতো আন্তর্জাতিক ফ্লাইটগুলি স্থগিত করেছিল এবং জুলাই 2020 থেকে এয়ার বাবল ব্যবস্থা পরিচালনা শুরু করেছিল।

28 ফেব্রুয়ারী, 2022 পর্যন্ত, ভারত “পরবর্তী আদেশ না হওয়া পর্যন্ত” নির্ধারিত আন্তর্জাতিক ফ্লাইটের স্থগিতাদেশ বাড়িয়েছে।

ওমিক্রন কোভিড বৈকল্পিক উত্থানের কারণে ভারত ডিসেম্বর থেকে স্বাভাবিক আন্তর্জাতিক ফ্লাইট সময়সূচী পুনরায় শুরু করার অভিপ্রায় ফিরিয়ে দিয়েছে। 9 ডিসেম্বর, 2021-এ, সিভিল এভিয়েশন নিয়ন্ত্রক 28 ফেব্রুয়ারি, 2022 পর্যন্ত আন্তর্জাতিক নির্ধারিত বাণিজ্যিক ফ্লাইট স্থগিত করার ঘোষণা করেছে। এয়ার বাবল এবং ইভাকুয়েশন ফ্লাইটের সময়সূচী, অনুমোদিত ফ্লাইট এবং এয়ার কার্গো কাজ করবে।

ভারত COVID-19 মহামারীর গতিপথ এবং আঞ্চলিক রূপগুলির উত্থান এবং তাদের হুমকি মূল্যায়নের ভিত্তিতে ভারতে আসা আন্তর্জাতিক যাত্রীদের জন্য পর্যায়ক্রমিক নির্দেশিকা প্রকাশ করে।

ভারতে আন্তর্জাতিক আগমনের জন্য সর্বশেষ ভ্রমণ নির্দেশিকা 10 ফেব্রুয়ারী, 2022-এ প্রকাশিত হয়েছিল (এবং পূর্ববর্তী বিজ্ঞপ্তিগুলিকে বাতিল করে): https://www.mohfw.gov.in/pdf/GuidelinesforInternationalarrivalsupdatedon10thFebruary2022.pdf

স্ব-ঘোষণা ফর্ম জমা দেওয়ার জন্য বিমান সুবিধা পোর্টাল, যা বাধ্যতামূলক: https://www.newdelhiairport.in/airsuvidha/apho-registration

ইভাক্যুয়েশন ফ্লাইট সময়সূচী ফেজ 14 (অক্টোবর 1, 2021 থেকে 26 মার্চ, 2022) এর জন্য, এয়ার ইন্ডিয়া বন্দে ভারত মিশন এখানে দেখুন (পিডিএফ ডাউনলোড করুন): https://www.airindia.in/images/pdf/VBM-schedule-dtd- 30sep2021-PHASE14.pdf.

ইভাকুয়েশন মিশনটি 7 মে, 2020 সাল থেকে চালু রয়েছে। বায়ু বুদবুদ ব্যবস্থার অধীন পরিচালিত গন্তব্যগুলির জন্য ফেজ 13 (সেপ্টেম্বর 1, 2021 থেকে 30 সেপ্টেম্বর, 2021), PDF ডাউনলোডের জন্য এখানে ক্লিক করুন।

15 এপ্রিল, 2021 পর্যন্ত, স্বরাষ্ট্র মন্ত্রণালয় (MHA) 156টি দেশের বিদেশীদের জন্য ইলেকট্রনিক ভিসা (ই-ভিসা) সুবিধা পুনরুদ্ধার করেছে। ই-ভিসা সুবিধাটি আন্তর্জাতিক পর্যটকদের জন্য প্রযোজ্য যারা সম্মেলন, চিকিৎসা উদ্দেশ্যে বা ব্যবসার জন্য ভারতে যেতে চান। ই-ভিসা মেডিকেল অ্যাটেনডেন্টদের জন্যও প্রসারিত।

এয়ার ট্রান্সপোর্ট বুদবুদ

ভারত “পরিবহন বুদবুদ” বা “এয়ার ট্রাভেল অ্যারেঞ্জমেন্টস”ও প্রতিষ্ঠা করেছে, যেগুলি কোভিড-১৯ মহামারীর ফলে নিয়মিত আন্তর্জাতিক ফ্লাইটগুলি স্থগিত করার সময় বাণিজ্যিক যাত্রী পরিষেবাগুলি পুনরায় চালু করার লক্ষ্যে দুটি দেশের মধ্যে অস্থায়ী ব্যবস্থা। তারা প্রকৃতিগতভাবে পারস্পরিক, যার অর্থ উভয় দেশের বিমান সংস্থাগুলি একই রকম সুবিধা ভোগ করে।

এই ধরনের ব্যবস্থার বিবরণ সর্বশেষ আপডেট করা হয়েছিল 2022 সালের ফেব্রুয়ারিতে।

ভারতে এখন 37টি বায়ু বুদবুদ ব্যবস্থা রয়েছে: আফগানিস্তান, অস্ট্রেলিয়া, বাহরাইন, বাংলাদেশ, ভুটান, কানাডা, ইথিওপিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, ইরাক, জাপান, কাজাখস্তান, কেনিয়া, কিরগিজস্তান, কুয়েত, মালদ্বীপ, মরিশাস, নেপাল, নেদারল্যান্ডস, নাইজেরিয়া, ওমান, কাতার, রাশিয়া, রুয়ান্ডা, সৌদি আরব, সেশেলস, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, সুইজারল্যান্ড, তানজানিয়া, থাইল্যান্ড, ইউক্রেন, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং উজবেকিস্তান।

আরও বিশদ সরকারি ওয়েবসাইটে এখানে দেখা যাবে: https://www.civilaviation.gov.in/en/about-air-transport-bubbles

সংরক্ষণাগারভুক্ত

দ্য ইকোনমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ভারত ও ইউরোপের মধ্যে এয়ার বাবল চুক্তির অধীনে সম্পূর্ণ পরিষেবা ক্যারিয়ার ভিস্তারা প্যারিস থেকে দিল্লিতে বিরতিহীন ফ্লাইট পরিষেবা শুরু করেছে। এয়ার বাবল চুক্তির অধীনে, ভিস্তারা-এর বোয়িং 787-9 (ড্রিমলাইনার) বিমান সপ্তাহে দুবার দিল্লি এবং প্যারিসের মধ্যে উড়বে – বুধবার এবং রবিবার। লন্ডন, ফ্রাঙ্কফুর্ট, দুবাই, দোহা, শারজাহ এবং মালে হল ভিস্তারা দ্বারা আচ্ছাদিত অন্যান্য আন্তর্জাতিক গন্তব্য, যা টাটা সন্স এবং সিঙ্গাপুর এয়ারলাইন্সের যৌথ উদ্যোগ।

যুক্তরাষ্ট্র আগামী ৮ নভেম্বর সোমবার থেকে বিদেশি দেশগুলোর ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে। ভ্রমণকারীদের অবশ্যই টিকা দেওয়ার প্রমাণ দেখাতে হবে (WHO-অনুমোদিত ভ্যাকসিন); টিকাবিহীন নাবালকদের পরীক্ষার প্রয়োজনীয়তা সাপেক্ষে হবে; এবং সমস্ত ভ্রমণকারীদের মার্কিন যুক্তরাষ্ট্রে যাত্রার 72 ঘন্টা আগে একটি নেতিবাচক COVID-19 পরীক্ষার প্রমাণ দেখাতে হবে। পরিবর্তিত নিয়মের রয়টার্স কভারেজের জন্য এখানে দেখুন।

এয়ার ইন্ডিয়া 15 নভেম্বর, 2021 থেকে দিল্লি এবং সিডনির মধ্যে বিরতিহীন ফ্লাইট অফার করবে৷ এয়ার ইন্ডিয়া বন্দে ভারত মিশনের অধীনে দিল্লি-সিডনি-দিল্লি রুটে সপ্তাহে তিনবার পরিষেবা পরিচালনা করবে৷ অস্ট্রেলিয়াও আনুষ্ঠানিকভাবে ভারতের কোভিড-১৯ ভ্যাকসিন কোভ্যাক্সিনকে স্বীকৃতি দিয়েছে।

ভারতের নতুন ভিসার নিয়মে বলা হয়েছে যে বিদেশিদের ভিসা দেওয়া হবে শুধুমাত্র যদি তারা জল ও আকাশপথ ব্যবহার করে, স্থলপথ নয়। স্বরাষ্ট্র মন্ত্রক 15 অক্টোবর, 2021 থেকে ধীরে ধীরে আন্তর্জাতিক ভ্রমণ পুনরায় শুরু করার অনুমতি দিয়েছে এবং প্রতি মাসে শুধুমাত্র একটি একক প্রবেশের জন্য পর্যটক এবং ই-ভিসা জারি করা হবে। 15 নভেম্বর থেকে, সমস্ত স্বতন্ত্র বিদেশী নাগরিকদের (নতুন ট্যুরিস্ট ভিসায়) অনুমতি দেওয়া হবে

Read More

PMSBY full form and meaning in Bengali

What is Health ID Card in Bengali

রেশন কার্ডের নতুন আপডেট | Ration Card Update

What are the best saving schemes of Post office

Full Details of saving schemes of Post office (Part-2)

Leave a Comment