EPFO (কর্মচারী প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন) বেসরকারী কর্মীদের পিএফ, পেনশন এবং বীমা সম্পর্কিত আবেদন বা দাবির প্রক্রিয়াটিকে খুব সহজ করে তুলেছে এবং দ্রুত সমাধান করতে শুরু করেছে। নতুন নিয়ম অনুসারে, আপনার আবেদনের তারিখ থেকে 3 থেকে 7 কার্যদিবসের মধ্যে আপনার কাজ করা উচিত।
যখনই আপনি EPFO-তে আবেদন করেন, অনলাইনে বা অফলাইনে, PF তোলার জন্য বা অগ্রিম তোলার জন্য, আপনি EPFO দ্বারা নেওয়া পদক্ষেপ জানতে অনলাইন স্থিতি পরীক্ষা করতে পারেন। স্থিতি পরীক্ষা করার সময়, আপনার আবেদনের প্রক্রিয়ার উপর নির্ভর করে বিভিন্ন ধরনের বার্তা প্রদর্শিত হয়। যদি স্ট্যাটাস চেক করার সময়, আপনি প্রক্রিয়াধীন অর্থপ্রদানের আকারে একটি উত্তর পান, তাহলে আপনার আবেদনের প্রক্রিয়া প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে এবং আপনি শীঘ্রই অর্থ পেতে চলেছেন।
কিন্তু, অনেক কর্মচারী, বিশেষ করে নতুনরা, EPFO-এর এই উত্তরগুলির সঠিক অর্থ জানেন না। বিশেষ করে, যারা ভালো ইংরেজি জানেন না, তাদের জন্য EPFO থেকে আসা বিভিন্ন ধরনের মেসেজের অর্থ বুঝতে অসুবিধা হয়। এই নিবন্ধে আমরা জানব যে EPFO উত্তর প্রক্রিয়াধীন অর্থ প্রদানের অর্থ কী? যদি এই বার্তাটি পাওয়া যায় তাহলে আপনার টাকা পেতে কত দিন সময় লাগতে পারে।
Table of Contents
Payment under process এর বাংলা অর্থ
একটি EPF দাবির স্থিতি পরীক্ষা করার সময়, যদি এর সামনে payment under process লেখা থাকে, তাহলে এর মানে হল যে আপনার EPF তোলার আবেদন EPFO দ্বারা গৃহীত হয়েছে। এ বিষয়ে পরবর্তী প্রক্রিয়া চলছে। প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, NEFT এর মাধ্যমে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানো হবে।
payment under process কত দিন লাগে?
বেসরকারী কর্মচারীদের পিএফ, পেনশন এবং বীমা সংক্রান্ত বিষয়গুলি নিষ্পত্তি করতে সাধারণত 3 থেকে 7 কার্যদিবস লাগে। এর মানে হল যে মাঝে মাঝে ছুটি থাকলেও আপনার কাজ 10 দিনের মধ্যে হয়ে যায়। একটি রিপোর্ট অনুসারে, 83% পিএফ সংক্রান্ত মামলা 10 দিনের মধ্যে সমাধান করা হয়। এমনকি তাদের মধ্যে 43% মামলা 3 দিনের মধ্যে নিষ্পত্তি হয়। মাত্র 17% মামলা বাকি আছে যেগুলো নিষ্পত্তি হতে 10 দিনের বেশি সময় লাগে। তাদের অধিকাংশই 20 দিনের মধ্যে নিষ্পত্তি হয়। প্রায় 97% মামলা 20 দিনের মধ্যে সমাধান করা হয়েছিল, যা এখন 100% পৌঁছানোর নির্দেশ দেওয়া হয়েছে।
মেডিকেল ইমার্জেন্সি অগ্রিম একই দিনে গ্রহণ করতে হবে: করোনা বা অন্য কোনো গুরুতর অসুস্থতার কারণে হাসপাতালে ভর্তি হলে, একই দিনে 1 লাখ টাকা পর্যন্ত মেডিকেল জরুরি অগ্রিম প্রদান করার নিয়ম করা হয়েছে। চিকিৎসা জরুরী অগ্রিম ক্ষেত্রে, এমনকি হাসপাতালের বিল বা বিবৃতি জমা দেওয়ার প্রয়োজন হয় না এবং কর্মচারী বা তার পরিবারের কোনো সদস্যের আবেদনের ভিত্তিতে জারি করা হয়।
এমনকি কর্মচারী বা তার পরিবারের সদস্যের সম্মতি নিয়েও সরাসরি হাসপাতালের অ্যাকাউন্টে টাকা পাঠানো যেতে পারে।
এমনকি অন্যান্য সাধারণ ক্ষেত্রে, কোনও কারণে বিলম্ব হলেও, EPFO-র নতুন নিয়ম অনুসারে, 20 দিনের মধ্যে কোনও মামলা নিষ্পত্তি করা বাধ্যতামূলক। আগে, মামলা নিষ্পত্তির সর্বোচ্চ সময়সীমা ছিল 30 দিন, যা 2021 সালের জুলাই থেকে কমিয়ে 20 দিনে করা হয়েছে। যাইহোক, EPFO সম্পর্কিত ক্ষেত্রে, কত দিনে, আপনি নীচের টেবিল থেকে আরও সহজে বুঝতে পারবেন-

অনলাইন দাবির জন্য প্রয়োজনীয়তা requirements for filing Online Claims?
আপনি PF বা পেনশন সম্পর্কিত যেকোন অনলাইন দাবি বা আবেদন করতে পারবেন শুধুমাত্র যদি নিচে উল্লেখিত শর্তগুলি আপনার EPF অ্যাকাউন্টের সাথে পূরণ করা হয়। আপনি যদি এই কাজগুলির কোনটি সম্পূর্ণ না করেন, তাহলে হয় আপনি আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পারবেন না, অথবা আপনার দাবি প্রত্যাখ্যান করা হবে।
- আপনার UAN নম্বরটি সক্রিয় করা উচিত এবং এর সাথে যুক্ত মোবাইল নম্বরটি সক্রিয় হওয়া উচিত।
- আধার নম্বর আপনার UAN নম্বরের সাথে লিঙ্ক করা উচিত। যাতে, আপনার পরিচয়ের বিবরণ (eKYC) UIDAI এর সাথে সম্পর্কিত মোবাইল নম্বরে OTP পাঠিয়ে যাচাই করতে পারে।
- আপনার PF অ্যাকাউন্টে, আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর (IFSC কোড সহ) লিঙ্ক করা উচিত।
- আপনার PAN নম্বরটিও আপনার PF অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা উচিত। বিশেষ করে আপনার চাকরি যদি ৫ বছরের কম হয়।
- দাবির জন্য চাকরির নির্ধারিত মেয়াদ শেষ হওয়া উচিত ছিল। উদাহরণস্বরূপ, সম্পূর্ণ PF তোলার জন্য, চাকরি ছাড়ার কমপক্ষে 2 মাস পূর্ণ হতে হবে এবং অন্য কোনও চাকরিতে যোগদান না করা উচিত। এগুলি ছাড়াও, কী ধরণের দাবি, কতক্ষণ কাজ শেষ করতে হবে তা জানতে, আমাদের নিবন্ধটি দেখুন: পিএফ তোলার জন্য নতুন নিয়ম
দাবীর নিষ্পত্তি কিভাবে জানবেন?
আপনার EPF দাবি নিষ্পত্তি হওয়ার সাথে সাথেই EPFO ওয়েবসাইটে নিষ্পত্তির বার্তা উপস্থিত হবে। এই তথ্য আপনার মোবাইলেও আসে। এতে NEFT-এর মাধ্যমে পাঠানো অর্থপ্রদানের তারিখও নথিভুক্ত করা হয়। আমরা এখানে এমন একটি বার্তার নমুনাও দিচ্ছি-
Your Claim [ Claim Id – DLCPM200450056506 ] has Been Settled. Payment sent via NEFT on – 01-MAY-2020
অর্থপ্রদানের তারিখের 2 থেকে 3 দিনের মধ্যে যা নিষ্পত্তি দেখানো বার্তায় প্রবেশ করানো হয়, অর্থ আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হয়। প্রকৃতপক্ষে, সাধারণ NEFT ব্যাঙ্কিং স্থানান্তরগুলি 1 থেকে 24 ঘন্টার মধ্যে সম্পন্ন হয়, তবে EPF সম্পর্কিত NEFT স্থানান্তরগুলি 2 থেকে 3 দিন সময় নেয়৷
দাবি প্রত্যাখ্যান হলে কিভাবে জানবেন?
যদি EPFO অফিস আপনার দাবি গ্রহণ না করে, তাহলে প্রত্যাখ্যানের বার্তাও আসবে। প্রত্যাখ্যানের কারণও বার্তায় রেকর্ড করা হবে। আমরা নীচে এই ধরনের বার্তাগুলির একটি নমুনাও দিচ্ছি-
Your Claim [ Claim Id – DLCPM200450032914 ] has been rejected due to : 1) NAME NOT PRINTED IN PDF OF CANCELLED CHEQUE OR PASSBOOK 2) MEMBER NAME NOT PRINTED ON CANCELLED CHEQUE
PF টাকা না পেলে কি করবেন What to do if not get payment
যদি EPF দাবি করার 3 সপ্তাহ পরে টাকা না পাওয়া যায় এবং কোনও বার্তা না পাওয়া যায়, তাহলে আপনি EPFO-তে অভিযোগ করতে পারেন। EPFO এর জন্য একটি পৃথক অভিযোগ পোর্টাল বজায় রেখেছে। এই পোর্টালের ওয়েব ঠিকানা হল https://epfigms.gov.in/
আমরা এখানে এই বিষয়ে অভিযোগ করার জন্য করা পেজের লিঙ্কটিও দিচ্ছি-
https://epfigms.gov.in/Grievance/GrievanceMaster
এই পোর্টালে, আপনি ইপিএফ সম্পর্কিত নিম্নলিখিত ধরণের সমস্যার সমাধান পেতে পারেন-
- পিএফ তোলার সমস্যা
- পিএফ ট্রান্সফার সমস্যা
- পেনশন সার্টিফিকেট সমস্যা
- পেনশন উত্তোলনের সমস্যা
- পিএফ ব্যালেন্স সমস্যা
- চেক ফেরত দিতে বা ভুল ঠিকানায় যেতে সমস্যা
- বীমা সুবিধা সম্পর্কিত সমস্যা (ফর্ম 5IF) (মৃত কর্মচারীর মনোনীত বা উত্তরাধিকারীদের জন্য)
আপনি অভিযোগের অবস্থাও পরীক্ষা করতে পারেন
আপনি আপনার অভিযোগ নথিভুক্ত করার প্রক্রিয়াটি সম্পূর্ণ করার সাথে সাথে আপনি এটির জন্য একটি অনন্য নিবন্ধন নম্বর পাবেন। এই নম্বরের সাহায্যে, আপনি ভবিষ্যতে আপনার অভিযোগের স্থিতি পরীক্ষা করতে পারেন। এর তথ্য আপনার নিবন্ধিত মোবাইল নম্বর এবং ইমেল আইডিতেও পাঠানো হয়। দ্রষ্টব্য: EPFO নির্দেশিকা অনুসারে, আপনার অভিযোগ 7 দিনের মধ্যে প্রক্রিয়া করা উচিত। যদি আপনার অভিযোগ নির্ধারিত সময়ের মধ্যে প্রক্রিয়া করা না হয়, আপনি একটি অনুস্মারক পাঠাতে পারেন।
পিএফ সংক্রান্ত অভিযোগ ই-মেইলের মাধ্যমেও করা যেতে পারে
আপনি ইমেল দ্বারা আপনার অভিযোগ পাঠাতে পারেন. এর জন্য EPFO এর ইমেল ঠিকানা হল-
employeefeedback@epfindia.gov.in
সোশ্যাল মিডিয়াতেও অভিযোগ করার সুবিধা
এছাড়াও আপনি EPFO-এর সামাজিক অ্যাকাউন্টে (twitter/facebook/whatsapp) PF সংক্রান্ত যে কোনও সমস্যা শেয়ার করতে পারেন। এখানে আমরা EPFO-এর সামাজিক অ্যাকাউন্টগুলির ওয়েব ঠিকানা দিচ্ছি-
- twitter.com/socialepfo
- facebook.com/socialepfo
- WhatsApp account: প্রতিটি আঞ্চলিক অফিসের হোয়াটসঅ্যাপ নম্বর আলাদা। আপনি প্রদত্ত ওয়েব ঠিকানায় গিয়ে আপনার এলাকার আঞ্চলিক অফিসের Whatsapp নম্বর খুঁজে পেতে পারেন।
www.epfindia.gov.in/site_docs/PDFs/Downloads_PDFs/WhatsApp_Helpline.pdf
টোল ফ্রি নম্বর ব্যবহার করুন
আপনার EPF অ্যাকাউন্ট সম্পর্কিত যে কোনও সমস্যার জন্য আপনি EPFO বিনামূল্যের ফোন নম্বর ব্যবহার করতে পারেন। এই সংখ্যা সপ্তাহে সাত দিন কাজ করে। এই Number হল- 1800118005
অনলাইনে সমাধান না পেলে কী করবেন
আপনি যদি অনলাইন পদ্ধতির মাধ্যমে অভিযোগ করার জন্য সঠিক সমাধান বা উত্তর না পান, তাহলে আপনার EPFO অফিসে যোগাযোগ করা উচিত। সেখানে লিখিত অভিযোগ দিতে পারেন। সরকার দেশের বিভিন্ন স্থানে 21টি জোনাল অফিস, 138টি আঞ্চলিক অফিস এবং EPFO-এর 117টি জেলা অফিস স্থাপন করেছে। আপনার এলাকায় EPFO অফিসের ঠিকানা অনুসন্ধান করতে, আপনি এই লিঙ্কের সাহায্য নিতে পারেন- https://search.epfindia.gov.in/locate_office/office_location.php সমস্ত 21 জোনাল EPFO-এর তালিকা দেখতে দেশের অফিস, আপনি নীচের লিঙ্কটি ব্যবহার করতে পারেন- https://www.epfindia.gov.in/site_en/Contact_us.php# যে কোনও কর্মকর্তার নাম এবং যোগাযোগের ফোন নম্বর বা ফ্যাক্স নম্বর জানতে জোনাল EPFO অফিসে, আপনি নীল রঙে লিখতে ব্যবহার করতে পারেন, সেই অফিসের নামে ক্লিক করুন।
তারপরও সমাধান পান না তাহলে RTI ব্যবহার করুন
আপনি যদি উপরে উল্লিখিত কোনও পদক্ষেপের দ্বারা সঠিক সমাধান না পান, তাহলে আপনি আরটিআই ফাইল করে EPFO থেকে উত্তর চাইতে পারেন। এর মাধ্যমে আপনি আপনার EPF দাবির অবস্থা জানতে পারবেন। RTI আইন 2005 এর অধীনে, বিভাগকে 20 দিনের মধ্যে যেকোনো প্রশ্নের উত্তর দিতে হবে।